Pension Scheme: EPFO গ্রাহকদের জন্য সুখবর! ৭৩ লক্ষ পেনশনভোগীরা পাবেন সুবিধা

Pension Scheme: সংবাদ সংস্থা পিটিআইকে একটি সূত্র জানিয়েছে, "২৯ ও ৩০ জুলাইয়ের বৈঠকে পেনশনভোগীদের কেন্দ্রীয়ভাবে পেনশন দেওয়ার বিষয়টি আলোচনা করার পর অনুমোদিত হবে।"

Pension Scheme: EPFO গ্রাহকদের জন্য সুখবর! ৭৩ লক্ষ পেনশনভোগীরা পাবেন সুবিধা
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2022 | 10:00 AM

নয়া দিল্লি: দেশের অবসর তহবিল সংস্থা ইপিএফও আগামী ২৯ ও ৩০ জুলাই তাদের সভায় একটি গুরুত্বপূর্ণ প্রস্তাব গ্রহণ করে তা অনুমোদন করতে চলেছে। জানা গিয়েছে, কেন্দ্রীয় ভাবে পেনশন বিতরণ ব্যবস্থা নিয়ে আলোচনা করতে তাঁকে অনুমোদন দেওয়া হবে। এই সিদ্ধান্তের ফলে ৭৩ লক্ষেরও বেশি পেনশনভোগীরা লাভবান হবেন বলে মনে করা হচ্ছে। এখন ১৩৮টি ইপিএফও আঞ্চলিক কার্যালয় থেকে সংশ্লিষ্ট অঞ্চলের পেনশনভোগীদের আলাদাভাবে পেনশন দেওয়ার ব্যবস্থা রয়েছে। সেই কারণে বিভিন্নি আঞ্চলিক ইপিএফও-র অধীন পেনশন গ্রাহকরা আলাদা আলাদা সময়ে পেনশন পেয়ে থাকেন। ফলে অনেক অবসরপ্রাপ্ত প্রবীণকেই সমস্যার মধ্যে পড়তে হয়।

সংবাদ সংস্থা পিটিআইকে একটি সূত্র জানিয়েছে, “২৯ ও ৩০ জুলাইয়ের বৈঠকে পেনশনভোগীদের কেন্দ্রীয়ভাবে পেনশন দেওয়ার বিষয়টি আলোচনা করার পর অনুমোদিত হবে।” ওই সূত্র আরও জানিয়েছে, ১৩৮ টি কার্যালয়ের যাবতীয় ডেটাবেস ব্যবহার একসঙ্গে ৭৩ লক্ষেরও বেশি পেনশনভোগীদের অ্যাকাউন্টে টাকা একসঙ্গে পৌঁছে যেতে সহায়তা করবে। ২০ নভেম্বর, ২০২১-এ অনুষ্ঠিত CBT-এর ২২৯ তম সভায়, ট্রাস্টিরা প্রযুক্তির মাধ্যমে যাবতীয় পদ্ধতি চালোর বিষয়ে অনুমোদন দিয়েছিল। এই বৈঠকের পর কেন্দ্রীয় শ্রম মন্ত্রক বিবৃতি জারি করে জানিয়েছিল, পেনশনভোগীদের সমস্যা সমাধানে যাবতীয় ডেটাবেস একত্রিত করে কেন্দ্রীয়ভাবে টাকা উপভোক্তাদের অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে।

কেন্দ্রীভূত ব্যবস্থা চালু হলে যেকোনও গ্রাহককে সব পিএফ অ্যাকাউন্টের ডি-ডুপ্লিকেশন এবং একীভূতকরণের সুবিধা দেবে। এমনকী চাকরি পরিবর্তনের সময়ে অ্যাকাউন্ট স্থানান্তরের প্রয়োজনীয়তা দূর করবে বলেই জানা গিয়েছিল। সূত্র মারফত জানা গিয়েছে, সিবিটি ছ’মাসেরও কম সময়ে গ্রাহকদের পেনশন অ্যাকাউন্ট থেকে টাকা তোলার অনুমতি দেওয়ার প্রস্তাব বিবেচনা ও অনুমোদন করতে পারে। এই নিয়ম চালু হলেও গ্রাহকের অনেকটাই সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।