Gold Hallmarking: ১ এপ্রিল থেকে বদলে যাচ্ছে সোনা কেনার নিয়ম, এই বিধি না জানলেই নয়

Gold Hallmarking: ১ এপ্রিল থেকে বদলে যাচ্ছে সোনা কেনার নিয়ম। ৬ অঙ্কের HUID ছাড়া সোনার গয়না বিক্রি করা যাবে না।

Gold Hallmarking: ১ এপ্রিল থেকে বদলে যাচ্ছে সোনা কেনার নিয়ম, এই বিধি না জানলেই নয়
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2023 | 9:20 AM

৩১ মার্চের পর থেকে বদলে যাচ্ছে সোনা কেনার নিয়ম। ১ এপ্রিল থেকে সোনা কিনতে গেলে মাথায় রাখতে হবে এই বিষয়টি। অন্যথায় পড়তে হবে সমস্যায়। ৩১ মার্চের পর থেকে হলমার্ক চিহ্ন ছাড়া সোনা বা সোনার গয়না বিক্রি করা যাবে না। শুক্রবার কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক, খাদ্য ও বণ্টন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ১ এপ্রিল থেকে দেশে ৬ অঙ্কের হলমার্ক ইউনিক আইনডেন্টিফিকেশন (HUID) নম্বর ছাড়া সোনা বিক্রি করা যাবে না।

উপভোক্তা বিষয়ক মন্ত্রকের অতিরিক্ত সচিব নিধি খাড়ে বলেছেন, “জনগণের স্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ৩১ মার্চের পর থেকে HUID মার্ক ছাড়া সোনার গয়না বা সোনার কোনও কিছুই বিক্রি করার অনুমতি দেওয়া হবে না।”

HUID কী?

HUID হল ৬ অঙ্কের একটি আলফানিউমেরিক কোড। নম্বর ও অক্ষর মিলে এই ৬ অঙ্কের কোডটি তৈরি হয়। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কোনও সোনার হলমার্কিংয়ের সময় প্রতিটি সোনার গয়নার জন্য HUID দেওয়া হবে। এই HUID প্রতিটি গয়নার জন্য আলাদা আলাদা হবে। অ্যাসেইং ও হলমার্কিং সেন্টারেই এই ইউনিক নম্বরটি সোনার গয়নার উপর খোদাই করে দেওয়া হবে।

খারে জানিয়েছেন, “আগে HUID চার অঙ্কের হত। এখন পর্যন্ত দুই HUID (৪ ও ৬ অঙ্কের) বাজারে ব্যবহৃত হয়। তবে ৩১ শে মার্চের পরে শুধুমাত্র ৬ অঙ্কের আলফানিউমেরিক কোড ব্যবহারে অনুমতি দেওয়া হবে।”

সোনা নকল না আসল তা জানতে গ্রাহকদের সাহায্য় করে এই HUID। উপভোক্তা বিষয়ক মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ৪ ও ৬ অঙ্কের হল হলমার্কিং নিয়ে বিভ্রান্তি তৈরি হয়। সেই কারণেই ৪ অঙ্কের বাদ দিয়ে কেবলমাত্র ৬ অঙ্কের হলমার্কিং বলবৎ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। গত ৩ মার্চ BIS-র সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়ালের বৈঠকের পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশেস নকল সোনার গয়নার বিক্রি বন্ধ করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।