Home Loan Rate: Home Loan নিয়েছেন এই ব্যাঙ্ক থেকে? পুজোর মাসেই আপনার মানিব্যাগ খালি হতে পারে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অরিজিৎ দে

Updated on: Sep 17, 2022 | 1:10 AM

Interest Rate: আরবিআই রেপো রেট বাড়ানোর পর বিভিন্ন ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠান ঋণের ওপর সুদের হার বাড়াচ্ছে

Home Loan Rate: Home Loan নিয়েছেন এই ব্যাঙ্ক থেকে? পুজোর মাসেই আপনার মানিব্যাগ খালি হতে পারে
প্রতীকী চিত্র

চলতি আর্থিক বছরে এখনও অবধি ১৪০ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। রেপো রেটে বৃদ্ধির ফলে ঋণের হার ৫.৪ শতাংশ অবধি বৃদ্ধি পেয়েছে। সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া অগস্ট মাসে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। আরবিআই রেপো রেট বাড়ানোর পর বিভিন্ন ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠান ঋণের ওপর সুদের হার বাড়াচ্ছে। যাঁর ফলে গ্রাহদের ওপর আর্থিক বোঝা চাপছে। এই তালিকায় নবতম সংযোজন ইন্ডিয়াবুলস হাউজিং ফিনান্স লিমিটেড (Indiabulls Housing Finance Ltd)। ১৫ সেপ্টেম্বর এই সংস্থা লোনের ওপর ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। অক্টোবর মাসে থেকে তাদের আর্থিক বোঝা অনেকটাই বাড়বে বলে মনে করা হচ্ছে।

নন ব্যাঙ্কিং ফিনান্স লিমিটেড গুলির মধ্যে ইন্ডিয়াবুলস হাউজিং ফিনান্স লিমিটেড অন্যতম জনপ্রিয় প্রতিষ্ঠান। এর আগে আইবিএইচএফএল নতুন গ্রাহকদের জন্য ঋণের হার ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল। ১ অগস্ট থেকে এই সুদের হার বৃদ্ধি করা হয়েছিল। ৪ অগস্ট থেকে গৃহঋণে ২০ বেসিস পয়েন্ট বৃদ্ধির কথা ঘোষণা করেছিল এই সংস্থা। ১৫ সেপ্টেম্বর বেলা ২টো অবধি ইন্ডিয়াবুলস হাউজিং ফিনান্স লিমিটেডের শেয়ার ১৩৮.৯০-র আশেপাশে ছিল।

বুধবার দেশের সেরা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেঞ্চমার্ক প্রধান ঋণ হার বৃদ্ধির কথা ঘোষণা করেছে। স্টেট ব্যাঙ্ক বিপিএলআর ৭০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ১৩.৪৫ শতাংশ করেছিল। আজ থেকে নতুন হারে সুদ নেওয়া হবে। যদি স্টেট ব্যাঙ্ক মার্জিনাল কস্ট অব দ্য ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআরে কোনও বদল করেনি। এমসিএলআরে হার পরিবর্তন হলে গ্রাহকদের ঋণের বোঝা অনেকটাই কমত বলে মনে করা হচ্ছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla