Union Budget 2023: বাজেটের কী প্রভাব পড়ে শেয়ার মার্কেটের উপর?

Union Budget 2023: ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এই বাজেট থেকে একাধিক জনমুখী প্রকল্পের ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

Union Budget 2023: বাজেটের কী প্রভাব পড়ে শেয়ার মার্কেটের উপর?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 9:35 AM

আগামিকাল (১ ফেব্রুয়ারি,২০২৩) সংসদে বাজেট (Union Budget 2023) পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Union Finance Finister) নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। সাধারণত ভারতীয় সংবিধানের ১১২ ধারা অনুযায়ী বাজেটকে একটি বার্ষিক আর্থিক বিবৃতি হিসেবে বিবেচনা করা হয়। আর সারা বছরের আর্থিক হিসেব নিকেশের একটি লক্ষ্য স্থির করা হয়ে থাকে এই বাজেটে।

বিগত কয়েক বছর ধরে প্রত্যেক বছরের ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করা হয় সংসদে। আর তা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বছর একবারই হয় এই বাজেট পেশ। বেশ কয়েক মাস ধরে চলে এর প্রস্তুতি। বিভিন্ন কেন্দ্র ও রাজ্য মন্ত্রক, কর্তৃপক্ষ ও বিভাগের থেকে তথ্য সংগ্রহের পরই এই বাজেট নথি তৈরি করা হয়। গত বছরের বাজেটের উপর ভিত্তি করে আগামি বছরের বাজেটের রূপরেখা নির্মিত হয়। আর এই বাজেটেই সাধারণ মানুষের জন্য একাধিক ঘোষণা করে থাকে কেন্দ্র।

কোন কোন জিনিসপত্রের দাম বাড়ছে, কোন সামগ্রীর দাম কমছে এসব বাজেটের পরই জানা যায়। এছাড়াও বিভিন্ন উন্নয়নমূলক ও জনমুখী প্রকল্পের ঘোষণাও করা হয়ে থাকে এই বাজেটেই। এর পাশাপাশি বিভিন্ন খাতে অর্থ বরাদ্দ ঠিক করে এই বাজেটই। দেশের অর্থনীতিতে এই কেন্দ্রীয় বাজেট একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাশাপাশি প্রভাব ফেলে সুদের হার ও স্টক মার্কেটেও। বাজেট ও স্টক মার্কেটের মধ্যে একটি দীর্ঘ মেয়াদী নিবিড় সম্পর্ক রয়েছে বাজেট ও শেয়ার মার্কেটের মধ্যে। কারণ এর কর্মক্ষমতা দেশের অর্থনৈতিক অবস্থার প্রতিফলিত করে। যখন সুদের হার বেশি থাকে তখন কোনও শিল্পের উৎপাদন খরচ বেড়ে যায়। এর ফলে সেই সংস্থার শেয়ারের দাম কমবে এবং সুদের হার কমলে এর উল্টোটা ঘটে থাকে।