IMF Projection: চিন, আমেরিকাকে টেক্কা, আগামী অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস জানাল IMF

IMF Projection: IMF জানিয়েছে আগামী অর্থবর্ষে ভারতের আর্থিক প্রবৃদ্ধির হার থাকবে ৬.১ শতাংশ।

IMF Projection: চিন, আমেরিকাকে টেক্কা, আগামী অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস জানাল IMF
ছবি সৌজন্যে : AFP
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 10:20 AM

আগামিকালই সংসদে বাজেট পেশ। তার আগে আজ সংসদে আর্থিক সমীক্ষা রিপোর্ট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আর এই সমীক্ষা রিপোর্টে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৬.১ শতাংশ থেকে ৬.৮ শতাংশ থাকার সম্ভাবনার কথা তুলে ধরা হতে পারে। এদিকে মঙ্গলবার বিশ্বের বিভিন্ন দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হারও প্রকাশ করা হয়েছে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের (Internatioanal Monetary Fund) তরফে। IMF-র পূর্বাভাস, আগামী অর্থবর্ষে ৬.১ শতাংশ থাকবে ভারতের আর্থিক প্রবৃদ্ধির হার। এই হার আমেরিকা,চিন ও ব্রিটেনের মতো দেশের প্রবৃদ্ধির হারের থেকে অনেকটাই বেশি।

IMF মঙ্গলবার জানিয়েছে, আগামী অর্থবর্ষে ভারতের অর্থনীতির বৃদ্ধির গতি মন্থর হতে পারে। এ দিন ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকের জানুয়ারির আপডেট প্রকাশ করেছে আইএমএফ। এই আপডেট অনুযায়ী, ২০২২ সালে বিশ্বে প্রবৃদ্ধি কমেছে ৩.৪ শতাংশ। ২০২৩ সালে যা কমতে পারে ২.৯ শতাংশে। আর ২০২৪ সালে প্রবৃদ্ধির হার আবার বেড়ে ৩.১ শতাংশ হতে পারে। আর এই অর্থবর্ষে ভারতের আর্থিক প্রবৃদ্ধির হার ৬.১ শতাংশ থাকার পূর্বাভাস দিয়েছে আইএমএফ। যেখানে চিনের ৫.২ শতাংশ, আমেরিকার ১.৪ শতাংশ এবং ব্রিটেনের -০.৬ শতাংশ।

IMF-র রিসার্চ ডিপার্টমেন্টের মুখ্য অর্থনীতিবিদ ও ডিরেক্টর বলেছেন, “ভারতের ক্ষেত্রে আমাদের পূর্বাভাস অক্টোবর থেকেই অপরিবর্তিত। এই ২০২২-২৩ অর্থবর্ষের ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ছিল ৬.৮ শতাংশ। তবে ২০২৩ এ আর্থিক বৃদ্ধির হার কখানিকটা কমবে। এবার ৬.১ শতাংশ থাকতে পারে।” তবে ২০২৪ সালেই ফের বাড়তে পারে প্রবৃদ্ধির হার। ২০২৪ সালে ৬.১ শতাংশ থেকে বেড়ে ৬.৮ শতাংশ হতে পারে আর্থিক প্রবৃদ্ধির হার।