Impact of Ram Mandir: রাম নামে শনিবার খোলা ছিল মার্কেট, ১ লাখের শেয়ার বেড়ে এখন ১৫ লাখে

Impact of Ram Mandir: রাম মন্দিরের উদ্বোধনের আবহে সোমবার ২২ জানুয়ারি বন্ধ থাকছে দাললা স্ট্রিট। বদলে শনিবার ২০ জানুয়ারি দিনভর খোলা ছিল মার্কেট। শনিবারও উর্ধ্বগতি দেখা গিয়েছে এই স্টকের। শুধুমাত্র শনিবারই ৫ টাকার বেশি দাম বেড়ে নতুন দাম হয়েছে ১৫০.৬৫ টাকা।

Impact of Ram Mandir: রাম নামে শনিবার খোলা ছিল মার্কেট, ১ লাখের শেয়ার বেড়ে এখন ১৫ লাখে
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Jan 21, 2024 | 9:02 AM

কলকাতা: ওঠাপড়া তো লেগেই আছে। কখনও ঝড়ের গতিতে ছুটছে, আবার কখনও তাসের ঘরের মতো ভেঙে পড়ছে। তবে পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যাবে তেইশ সালে মোটের উপর বেশ ভাল পারফর্ম করেছে একাধিক পেনি স্টক। এমন কিছু পেনি স্টক রয়েছে যার গতি চব্বিশ সালেও কমেনি। এরকমই একটি পেনি স্টক সিনিক এক্সপোর্টস (Ceenik Exports India Ord Shs)। যা গত এক বছরে চমৎকার রিটার্ন দিয়েছে। 

মাত্র একবছর আগে কোম্পানির একটি শেয়ারের দাম ১০ টাকাও ছিল না, যা বর্তমানে ১৫০ টাকা ছাড়িয়ে গিয়েছে। এর অর্থ, কোম্পানিটি ১০ ​​মাসেরও কম অর্থাৎ ২৯২ দিনের মধ্যে বিনিয়োগকারীদের ১৪৪৪ শতাংশ রিটার্ন দিয়েছে। এই সময়ের মধ্যে কেউ যদি এই সংস্থার স্টকে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে থাকেন তা বেড়ে ১৫.৪৩ লক্ষ হয়ে গিয়েছে।

গত ৬ মাসে কেমন ছিল রিটার্ন?

রাম মন্দিরের উদ্বোধনের আবহে সোমবার ২২ জানুয়ারি বন্ধ থাকছে দাললা স্ট্রিট। বদলে শনিবার ২০ জানুয়ারি দিনভর খোলা ছিল মার্কেট। শনিবারও উর্ধ্বগতি দেখা গিয়েছে এই স্টকের। শুধুমাত্র শনিবারই ৫ টাকার বেশি দাম বেড়ে নতুন দাম হয়েছে ১৫০.৬৫ টাকা। তেইশের এপ্রিলে স্টকটির দাম ঘোরাফেরা করতে দেখা গিয়েছিল ৯.৭৬ টাকায়। যা গত ৫২ সপ্তাহের নিরিখে সর্বনিম্ন। কিন্তু, বর্তমানে তা একেবারে দেড়শোর গণ্ডি পেরিয়ে গিয়েছে। জানুয়ারি মাসে এখন পর্যন্ত স্টকটির দাম বেড়েছে ৩৪ শতাংশ। যা ২০২৩ সালের অগস্ট থেকেই এই উর্ধ্বগতি সবথেকে বেশি দেখা গিয়েছে। অগস্ট থেকে জানুয়ারির ২০ তারিখ পর্যন্ত স্টকটির দাম বেড়েছে ১,১৭৪.৫৩ শতাংশ। 

পরিসংখ্যান বলছে, কোম্পানিটির শেয়ার ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে সর্বোচ্চ ১০৩.৫. শতাংশ বৃদ্ধি পেয়েছে। এরপর নভেম্বরে ৫১ শতাংশ, ডিসেম্বরে ৪৮.৪ শতাংশ। গত অক্টোবরে এটি বেড়েছে ৪৭.৪ শতাংশ, অগস্টে প্রায় ৩৫ শতাংশ, মে মাসে ১৫.৬ শতাংশ এবং এপ্রিলে ১০ শতাংশের বেশি।