Share Market: সোনায় সোহাগা শেয়ার বাজার, নতুন বছরের প্রথম ১০০ দিনে শুধুই লাভের ঝড়

Share Market: গত বছরের শেষে সেনসেক্স ৭২,২৪০.২৬ পয়েন্টে বন্ধ হয়েছিল। তারপর থেকে ক্রমাগত বৃদ্ধি পেতে থাকে। বর্তমানে সেনসেক্স সর্বকালীন সেরা উচ্চতায় পৌঁছেছে। তথ্য অনুযায়ী, বুধবার বিএসই প্রথমবারের মতো ৭৫,০৩৮.১৫ পয়েন্টের স্তরে পৌঁছে বন্ধ হয়েছে।

Share Market: সোনায় সোহাগা শেয়ার বাজার, নতুন বছরের প্রথম ১০০ দিনে শুধুই লাভের ঝড়
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Apr 10, 2024 | 11:39 PM

কলকাতা: ২০২৪ সালের ১০০ দিন পার। এই একশো দিনে অনেক নতুন রেকর্ড ইতিমধ্যেই করে ফেলেছে ভারতীয় স্টক মার্কেট। নে বম্বে স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সেনসেক্স ৭৫০০০ পয়েন্ট অতিক্রম করেছে। অন্যদিকে, নিফটি ২২,৭৫০ পয়েন্ট অতিক্রম করেছে। একদিকে যখন বিশ্বের তাবড় তাবড় সব অর্থনীতির দেশ মন্দার কারণে ধুঁকছে সেখানে তড়িতড়িয়ে ছুটে চলেছে ভারতীয় অর্থনীতির বিজয়রথ। তাতেই এই লম্বা-চাওড়া সাফল্যের দেখা মিলছে বলে মত বাজার বিশেষজ্ঞদের বড় অংশের। ভারতের জিডিপি প্রবৃদ্ধিও চোখে পড়ার মতো, সেই সঙ্গে জিএসটি আদায়ও নজরকাড়া। 

সবচেয়ে বড় কথা দেশের শেয়ার বাজারে ধারাবাহিকভাবে বিদেশি বিনিয়োগকারীদের আসতে দেখা যাচ্ছে। গত অর্থ বছরে, বিনিয়োগকারীরা স্টক মার্কেটে ২ লক্ষ কোটি টাকার বেশি বিনিয়োগ করেছিল। এমনকি চলতি অর্থবছরেও বিনিয়োগকারীরা এখন পর্যন্ত ১০ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ করে ফেলেছেন বলে খবর। যদি আমরা গত ১০০ দিনের কথা বলি, এফআইআইগুলি স্টক মার্কেটে ২১ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ করেছে। যার প্রভাব দেখা গেছে শেয়ারবাজারে। 

গত ১০০ দিনে, সেনসেক্স ২,৭৯৭.৮৯ পয়েন্টের বৃদ্ধি দেখা গিয়েছে। এই সময়ের মধ্যে, সেনসেক্স ৩.৮৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত বছরের শেষে সেনসেক্স ৭২,২৪০.২৬ পয়েন্টে বন্ধ হয়েছিল। তারপর থেকে ক্রমাগত বৃদ্ধি পেতে থাকে। বর্তমানে সেনসেক্স সর্বকালীন সেরা উচ্চতায় পৌঁছেছে। তথ্য অনুযায়ী, বুধবার বিএসই প্রথমবারের মতো ৭৫,০৩৮.১৫ পয়েন্টের স্তরে পৌঁছে বন্ধ হয়েছে। শুধু একদিনে সাড়ে তিনশোর বেশি পয়েন্ট বেড়েছে। তবে এর আগে গত ৯ এপ্রিল সেনসেক্স ৭৫১২৪.২৮ পয়েন্টের ঘর ছুঁয়ে ফেলেছিল। গত বছরের শেষ ট্রেডিং দিনে BSE মার্কেট ক্যাপ ছিল ৩,৬৪,২৮,৮৪৬.২৫ কোটি টাকা। যা বেড়ে হয়েছে ৪,০২,১৯,৩৫৩.০৭ কোটি টাকা। এর মানে হল যে BSE বিনিয়োগকারীরা এই ১০০ দিনে ৩৭,৯০,৫০৬.৮২ কোটি টাকা লাভ করেছে। 

বিঃ দ্রঃ – শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ। এখানে বিনিয়োগের কোনও নির্দিষ্ট ফর্মূলা নেই। তাই এখানে বিনিয়োগ নিজের দায়িত্বে করা উচিত।