FD Rates: এই দুই ব্যাঙ্কের FD-তে এখনও আরও বেশি হারে মিলবে সুদ, সর্বশেষ হার জেনে নিন

FD Rates: স্থায়ী আমানতে সুদের হার বাড়িয়েছে ইন্ডিয়ান ব্যাঙ্ক ও এইউ স্মল ফিন্যান্স ব্যাঙ্ক। ২০ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদের হার বাড়িয়েছে ইন্ডিয়ান ব্যাঙ্ক।

FD Rates: এই দুই ব্যাঙ্কের FD-তে এখনও আরও বেশি হারে মিলবে সুদ, সর্বশেষ হার জেনে নিন
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2023 | 9:00 AM

ফিক্সড ডিপোজিট অর্থাৎ FD-তে বিনিয়োগকারীদের জন্য রয়েছে সুখবর। সম্প্রতি দুটি ব্যাঙ্ক FD-তে সুদের হার বাড়িয়েছে। দুই কোটি টাকার কম স্থায়ী আমানতে সুদের হার বাড়িয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ইন্ডিয়ান ব্যাঙ্ক। ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, স্থায়ী আমানতে নতুন সুদের হার ৪ মার্চ থেকে কার্যকর হয়েছে। ব্যাঙ্কটি নির্দিষ্ট মেয়াদে সুদের হার ২০ বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়িয়েছে। এখন ব্যাঙ্কের খুচরো গ্রাহকরা তাঁদের আমানতের উপর ৬.৭০ শতাংশ পর্যন্ত সুদ পেতে পারেন।

ইন্ডিয়ান ব্যাঙ্কের FD-তে সুদের হার:

৭ থেকে ২৯ দিনের মধ্যে FD-তে যাঙ্ক ২.৮০ শতাংশ হারে সুদ দিচ্ছে। ব্যাঙ্কের ৩০ দিন থেকে ৪৫ দিনের মেয়াদী FD-তে ৩ শতাংশ সুদের হার পাওয়া যাবে। ৪৬ দিন থেকে ৯০ দিনের FD-তে মিলবে ৩.২৫ শতাংশ হারে সুদ। যেখানে ৯১ দিন থেকে ১২০ দিনের মেয়াদে ব্যাঙ্কটি ৩.৫০ শতাংশ হারে সুদ দিচ্ছে।

১২১ দিন থেকে ১৮০ দিনের FD-তে সুদের হার ৩.৮৫ শতাংশ। ১৮১ দিন থেকে ৯ মাসের কম সময়ের ফিক্সড ডিপোজিটে এখন ৪.৫০ শতাংশ হারে সুদ দেওয়া হবে। ব্যাঙ্ক ৯ মাস থেকে এক বছরের কম সময়ের FD-তে ৪.৭৫ শতাংশ সুদের হার অফার করছে। এক বছরের আমানতে ৬.১০ শতাংশ হারে সুদ দেওয়া হবে।

৮ শতাংশ পর্যন্ত সুদ পাওয়া যাবে

অন্যদিকে, AU Small Finance Bank ২ কোটি টাকার কম স্থায়ী আমানতের সুদের হার বাড়িয়েছে। এই পরিবর্তনের পর ব্যাঙ্ক বর্তমানে ৭ দিন থেকে ১২০ মাসের FD-তে সাধারণ জনগণকে ৩.৭৫ শতাংশ থেকে ৭.২০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ৪.২৫ শতাংশ থেকে ৭.৭০ শতাংশ হারে সুদ দিচ্ছে। এদিকে ২৪ মাস ১ দিন থেকে ৩৬ মাসের মধ্যে স্থায়ী আমানতের জন্য সর্বোচ্চ ৮ শতাংশ সুদ পাওয়া যাবে। ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, এই নয়া হার ৩ মার্চ থেকে কার্যকর হয়েছে।

এই ব্যাঙ্ক ৭ দিন থেকে ১ মাস ১৫ দিনের মধ্যে মেয়াদপূর্ণ আমানতের উপর ৩.৭৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। ১ মাস ১৬ দিন থেকে তিন মাস মেয়াদী FD-তে স্মল ফাইন্যান্স ব্যাঙ্কে ৪.২৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। এখন ৩ মাস ১ দিন থেকে ৬ মাস পর্যন্ত আমানতের উপর ৫ শতাংশ সুদের হার অফার করছে এই ব্যাঙ্ক। ৬ মাস ১ দিন থেকে ১২ মাসের স্থায়ী আমানতে ৬.৩৫ শতাংশ সুদের হার থাকবে।