Rakesh Jhunjhunwala: মরণোত্তর পদ্মশ্রী সম্মান স্টক মার্কেটের ‘বিগ বুল’ রাকেশ ঝুনঝুনওয়ালাকে

Rakesh Jhunjhunwala: মরণোত্তর পদ্মশ্রী সম্মান পাচ্ছেন রাকেশ ঝুনঝুনওয়ালা। আজই পরিবারের হাতে তুলে দেওয়া হবে সম্মান।

Rakesh Jhunjhunwala: মরণোত্তর পদ্মশ্রী সম্মান স্টক মার্কেটের 'বিগ বুল' রাকেশ ঝুনঝুনওয়ালাকে
ছবি সৌজন্যে: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 2:53 PM

ভারতের ওয়ারেন বাফে (Warren Buffet of India) হিসেবেই পরিচিত ছিলেন ব্যবসায়িক জগতের অন্যতম উজ্জ্বল নক্ষত্র রাকেশ ঝুনঝুনওয়ালা (Rakesh Jhunjhunwala)। এবার মরণোত্তর পদ্মশ্রী (Padma Sri) সম্মান পাচ্ছেন তিনি। দেশের তৃতীয় বৃহত্তম নাগরিক সম্মানে ভূষিত হবেন তিনি। আজই তাঁর পরিবারের হাতে সেই সম্মান তুলে দেওয়া হবে।

গত বছর এই স্টক মার্কেট ইনভেস্টারের অকাল মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে বিভিন্ন মহলে। যেন অসময়েই স্টকের জগত থেকে বিদায় নিলেন ঝুনঝুনওয়ালা। মাত্র ৬২ বছর বয়সেই থেমে যায় তাঁর পথচলা। গত বছর ১৪ অগস্ট মারা যান রাকেশ ঝুনঝুনওয়ালা। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করে টুইট করেছিলেন প্রধানমন্ত্রী। তিনি লেখেন, “রাকেশ ঝুনঝুনওয়ালা ছিলেন অদম্য। তিনি কৌতুকপূর্ণ ও অন্তর্দৃষ্টিসম্পন্ন ছিলেন। তিনি আর্থিক জগতে এক অবিস্মরণীয় অবদান রেখে গিয়েছেন। তিনি ভারতের অগ্রগতি সম্পর্কেও খুব উত্সাহী ছিলেন। তাঁর প্রয়াণ দুঃখজনক। তাঁর পরিবার ও অনুরাগীদের প্রতি আমার সমবেদনা।”

দেশের অন্যতম সর্বোচ্চ সম্মান হল পদ্ম পুরস্কার। আর এবার সেই সম্মানেই ভূষিত হতে চলেছেন রাকেশ ঝুনঝুনওয়ালা। রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠান করে প্রাপকদের হাতে এই পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি। ৭৪ তম প্রজাতন্ত্র দিবসেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে ভারতের ওয়ারেন বাফের এই পুরস্কার প্রাপ্তির কথা ঘোষণা করা হয়েছিল।

স্টক মার্কেটের এই বিগ বুলের বেড়ে ওঠা বাণিজ্য নগরী মুম্বইতেই। ১৯৮৫ সালে সাইদেনহাম কলেজ থেকে স্নাতক পাশ করেন তিনি। তারপর তিনি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব ইন্ডিয়াতে ভর্তি হন। তারপর তিনি রেখা ঝুনঝুনওয়ালাকে বিয়ে করেন। তাঁর স্ত্রী-ও ছিলেন স্টক মার্কেটে এক বিনিয়োগকারী। রেয়ার এন্টারপ্রাইজ নামে একটি ব্য়ক্তিগত মালিকানাধীন স্টক বিকিকিনির প্ল্যাটফর্মও চালাতেন তিনি। আকাশা এয়ার এয়ারলাইন্সের মালিক ছিলেন এই রাকেশ ঝুনঝুনওয়ালা। তিনি ছাড়াও ব্যবসা ও বাণিজ্য ক্ষেত্রে সফট ড্রিঙ্ক রসনার প্রতিষ্ঠাতা আরিজ় খামবাট্টাকেও মরণোত্তর পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হবে। আর আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারম্যান কুমার মঙ্গলাম বিড়লাকে পদ্ম বিভূষণ সম্মানে ভূষিত করা হবে।