2000 Rs Deposit in Bank: বিদেশে থাকেন? ২০০০ টাকার নোট বদলাবেন কীভাবে?

2000 Rs Deposit in Bank: গত ১৯ মে বাজার থেকে ২০০০ টাকা নোট তুলে নেওয়ার ঘোষণা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

2000 Rs Deposit in Bank: বিদেশে থাকেন? ২০০০ টাকার নোট বদলাবেন কীভাবে?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2023 | 7:54 AM

নয়া দিল্লি: বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে ২০০০ টাকার নোট। নোট বদলে নেওয়ার সময় নির্ধার করে দেওয়া হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফ থেকে। তবে, এই নোট বদলানোর ক্ষেত্রে সমস্যায় পড়তে পারেন প্রবাসী ভারতীয়রা। এমন আশঙ্কা আগেই প্রকাশ করেছিলেন আরবিআই-এর গভর্নর। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নোট বদলানোর সুযোগ রয়েছে প্রবাসীদের কাছে। কেউ যদি বিদেশে চাকরি বা পড়াশোনার সূত্রে থাকেন, তাহলে তাঁদের এই ২০০০ টাকার নোট নিয়ে চিন্তার কোনও কারণ নেই। তাঁরাও নোট বদলানোর সুযোগ পাবেন।

অর্থনৈতিক বিশেষজ্ঞ অশ্বিন রানা জানিয়েছেন, যাঁরা বিদেশে থাকেন, তাঁরাও সহজেই নোট বদলাতে পারবেন রিজার্ভ ব্যাঙ্কের মাধ্যমে। নোট নিয়ে চলে যেতে পারেন সংশ্লিষ্ট দেশের রিজার্ভ ব্যাঙ্কের শাখায়। যদি আপনি আরবিআই-তে না যেতে চান, তাহলে অন্য ব্যাঙ্কেও যেতে পারেন। আপনি যে ব্যাঙ্কের গ্রাহক, সেই ব্যাঙ্কের বিদেশি শাখায় যেতে হবে। ধরা যাক, আইসিআইসিআই ব্যাঙ্কের গ্রাহক হলে, সংশ্লিষ্ট দেশের আইসিআইসিআই ব্যাঙ্কের শাখায় যেতে হবে।

এছাড়াও আরও একটি উপায় আছে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে যদি কোনও প্রবাসী ভারতে ফেরেন, তাহলে তাঁরা ২০০০ টাকার নোট বদলাতে পারেন। যে ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে, সেখানে যেতে হবে। তাহলেই সমস্যার সমাধান হবে। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাসও জানিয়েছিলেন, প্রয়োজন হলে ডেডলাইন বাড়ানো হতে পারে।

গত ১৯ মে বাজার থেকে ২০০০ টাকা নোট তুলে নেওয়ার ঘোষণা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ব্যাঙ্কে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ২০০০ টাকার নোট বদল করা যাবে। আর এক লপ্তে ১০ টি ২০০০ টাকার নোট জমা দেওয়া যাবে।