মধ্যবিত্তের মাথায় হাত, একগুচ্ছ প্রকল্পে সুদ কমাল সরকার

এনএসসিতে আগে পাওয়া যেত ৬.৮ শতাংশ সুদ। যা কমে হল ৫.৯ শতাংশ।

মধ্যবিত্তের মাথায় হাত, একগুচ্ছ প্রকল্পে সুদ কমাল সরকার
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 31, 2021 | 9:53 PM

কলকাতা: অর্থমন্ত্রকের (Finance Ministry) ঘোষণায় মধ্যবিত্তদের মাথায় হাত। ৩১ মার্চের বিজ্ঞপ্তি অনুযায়ী, স্বল্প সঞ্চয়ী প্রকল্পে সুদের হার কমল ৫০ থেকে ১০০ বেসিস পয়েন্ট। ২০২১-২২ অর্থবর্ষের শুরুতেই সুদের হার কমায় মধ্যবিত্তদের কপালে চিন্তার ভাঁজ। পিপিএফে সুদ কমে বর্তমান সুদ হল ৬.৪ শতাংশ। যা ৪৬ বছরে সর্বনিম্ন।

সুদ কমেছে এনএসসিতেও। এনএসসিতে আগে পাওয়া যেত ৬.৮ শতাংশ সুদ। যা কমে হল ৫.৯ শতাংশ। সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদ হল ৬.৯ শতাংশ। সুদ কমেছে সিনিয়র সিটিজেন সেভিং স্কিমেও। কিষাণ বিকাশ পত্ররও সুদ কমে হল ৬.২ শতাংশ। পোস্ট অফিস সেভিং ডিপোজ়িটেও সুদ কমে নতুন সুদ হল ৩.৫ শতাংশ।

এর আগে গত অর্থবর্ষের এপ্রিল-জুন কোয়ার্টারে সরকার সুদ কমিয়েছিল ১৪০ বেসিস পয়েন্ট পর্যন্ত। ফের এই সুদ কমার ফলে নতুন অর্থবর্ষে সুদ কমল প্রায় ১২০-১৫০ বেসিস পয়েন্ট। প্রসঙ্গত, এ দিনই প্যান ও আধার কার্ড লিঙ্ক নিয়ে বড় ঘোষণা করেছে আয়কর বিভাগ। এই অর্থবর্ষের ৩১ মার্চ ছিল প্যান ও আধার কার্ডের লিঙ্ক করার শেষ দিন। ৩১ মার্চের মধ্যে প্যান ও আধার কার্ড লিঙ্ক না করলে বড় অঙ্কের জরিমানা ও প্যান কার্ড অকেজ হয়ে যাওয়ারও সম্ভাবনা ছিল না। তবে আপাতত সাধারণ মানুষকে আরও কিছুটা সময় দিল আয়কর বিভাগ। প্যান ও আধার কার্ড লিঙ্কের সময়সীমা বর্ধিত হল। করোনা আবহে প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্কের শেষ দিন হল ৩০ জুন।

আরও পড়ুন: বাড়ল প্যান-আধার লিঙ্কের সময়সীমা, শেষদিন কবে? জেনে নিন