টাটার সঙ্গে হাত মিলিয়ে হোটেল খুলছে আইআরসিটিসি

লখনউতে ২টি ও কেবাডিয়া এবং খাজুরাহোতে একটি করে জিঞ্জার হোটেল খুলতে পারে।

টাটার সঙ্গে হাত মিলিয়ে হোটেল খুলছে আইআরসিটিসি
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 23, 2021 | 9:11 PM

নয়া দিল্লি: করোনা আবহে হোটেল ব্যবসার অবস্থা অত্যন্ত খারাপ। শোচনীয় অবস্থা পর্যটন শিল্পেরও। সেই আবহে টাটার সঙ্গে হাত মেলাতে চলেছে আইআরসিটিসি (IRCTC)। টাটার হাত ধরে সরকারের অধীনে থাকা ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড টুরিজ়ম কর্প ‘জিঞ্জার ব্র্যান্ড’-এর ৪টি হোটেল খুলতে চলেছে। লখনউ, কেবাডিয়া, খাজুরাহোতে এই চারটি হোটেল খোলার সম্ভাবনা রয়েছে।

লখনউতে ২টি ও কেবাডিয়া এবং খাজুরাহোতে একটি করে জিঞ্জার হোটেল খুলতে পারে। যার জন্য মোট বিনিয়োগ প্রয়োজন ২০০ কোটির। মূলত আইআরসিটিসি ও রুটস করপোরেশনের যৌথ উদ্যোগে খুলবে এই হোটলগুলি। রুটস করপোরেশন হল টাটা গ্রুপের শাখা। পাবলিক প্রাইভেট পার্টনারশিপ মডেলের মাধ্যমে আইআরসিটিসি জমি কিনবে রাজ্য সরকারের কাছ থেকে। তারপর সেখানে তৈরি হবে হোটেল।

আইআরসিটিসি এই হোটেলগুলি দিয়ে আয় করতে চায়। কিন্তু করোনা আবহে অন্যতম ক্ষতিগ্রস্ত হসপিটালিটি ইন্ডাস্ট্রি কতটা ঘুরে দাঁড়াতে পারবে, তা নিয়ে বিশেষজ্ঞ মহলে মিশ্র প্রতিক্রিয়া। এপ্রিল থেকে মার্চ মাসে করোনা আবহে যেভাবে হসপিটালিটি ইন্ডাস্ট্রি মার খেয়েছে তা গত ৪ বছরে বেনজির। এখন যখন ফের করোনার চোখরাঙানি দেখা যাচ্ছে, তখন আইআরসিটিসির এই সিদ্ধান্তের যথার্থতা নিয়ে প্রশ্নচিহ্ন থেকেই যাচ্ছে বলে মত বিশেষজ্ঞ মহলের একাংশের।

আরও পড়ুন: গৃহ-গাড়িতে খেলাপের পরিমাণ কমলেও বাড়ছে শিক্ষাঋণে, দেশের মধ্যে করুণ অবস্থা বাংলার