Economist Jagdish Bhagwati: এই শতাব্দী ভারতের, তবে অতিরিক্ত আত্মসন্তুষ্ট হওয়া চলবে না: অর্থনীতিবিদ জগদীশ ভগবতী

Economist Jagdish Bhagwati: অর্থনীতিবিদ জগদীশ ভগবতী বলেন, "সঠিক পথেই এগিয়ে চলেছে ভারত। আমি মনে করি, এই শতাব্দী ভারতের।" ভারতের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে পদক্ষেপের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করেন তিনি।

Economist Jagdish Bhagwati: এই শতাব্দী ভারতের, তবে অতিরিক্ত আত্মসন্তুষ্ট হওয়া চলবে না: অর্থনীতিবিদ জগদীশ ভগবতী
অর্থনীতিবিদ জগদীশ ভগবতী
Follow Us:
| Updated on: Oct 18, 2024 | 6:29 PM

নয়াদিল্লি: বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হওয়ার পথে এগিয়ে চলেছে ভারত। এই পরিস্থিতিতে ভারতীয় অর্থনীতির উচ্ছ্বসিত প্রশংসা করলেন অর্থনীতিবিদ জগদীশ ভগবতী। তাঁর মতে, এই শতাব্দী ভারতের। এবং দেশ সঠিক পথেই চলছে। তবে এই নিয়ে অতিরিক্ত আত্মসন্তুষ্ট না হতে বললেন তিনি। কোনও একটি দেশের উপর অতিরিক্ত নির্ভরশীল না হওয়ার কথাও তিনি বলেন।

সর্বভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসকে তিনি বলেন, “সঠিক পথেই এগিয়ে চলেছে ভারত। আমি মনে করি, এই শতাব্দী ভারতের।” ভারতের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে পদক্ষেপের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করেন তিনি। একইসঙ্গে তাঁর বক্তব্য, ভারতকে তৎপর, নমনীয় এবং একাধিক সুযোগ তৈরি করতে হবে। আন্তর্জাতিক রাজনীতিতে বিশ্বস্ত অংশীদার বলে কিছু হয় না বলে তিনি মন্তব্য করেন।

অর্থনীতির অধ্যাপক জগদীশ ভগবতী বলেন, “রাজনৈতিক এবং অর্থনৈতিকভাবে বিশ্বে ভারত এখন প্রথম সারিতে। গোটা বিশ্ব ভারতকে গুরুত্ব দিচ্ছে। আমাদের মতামত যাতে গুরুত্ব পায় তা নিশ্চিত করার সুযোগ রয়েছে।” তবে অতিরিক্ত আত্মতুষ্ট হওয়া চলবে না বলে সতর্ক করেন এই অর্থনীতিবিদ। তিনি বলেন, “অর্থনীতিতে পরিস্থিতি খুব দ্রুত বদলায়।”

এই খবরটিও পড়ুন

তিনি বলেন, “কেবলমাত্র একজন অংশীদারের উপর ভরসা করলে চলবে না। একাধিক অংশীদারের উপর ভরসা করতে হবে। একইসঙ্গে চোখ, কান খোলা রাখতে হবে।”