Complaints Against Banks: ব্যাঙ্ককর্মীর ব্যবহারে অসন্তুষ্ট? জানুন কীভাবে সরাসরি RBI-তে করবেন অভিযোগ

Complaints Against Banks: ব্যাঙ্কের পরিষেবা বা ব্যাঙ্ককর্মীর ব্যবহারে অসন্তুষ্ট হলে অভিযোগ করতে পারেন যেকোনও গ্রাহক। সরাসরি RBI তেই সেই অভিযোগ করা যায়।

Complaints Against Banks: ব্যাঙ্ককর্মীর ব্যবহারে অসন্তুষ্ট? জানুন কীভাবে সরাসরি RBI-তে করবেন অভিযোগ
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 30, 2022 | 8:30 AM

ব্যাঙ্ক কর্মী ভাল ব্যবহার করেননি। বা ব্যাঙ্ক কর্মীকে প্রশ্ন করাতে তিনি তা এড়িয়ে গিয়েছেন এবং সহযোগিতার কোনও প্রয়াস তার মধ্যে দেখা যায়নি। এরকম ঘটনার স্বীকার আমরা অনেকেই প্রায়ই হয়ে থাকি। তবে খারাপ ব্যবহারের কারণে মুখ বুজে ব্যাঙ্ক থেকে বেরিয়ে আসলেই তার সমাধান হয় না। বা ব্য়াঙ্ক কর্মীর খারাপ ব্যবহার দেখে গুটিয়ে গেলে নিজের কাজও হাশিল হবে না। বরং এখন কোনও ভয় না পেয়ে বা দ্বিধা বোধ না করে সরাসরি অভিযোগ করতে পারেন গ্রাহকরা।

ব্যাঙ্ক আপনার কোনও অভিযোগের ভিত্তিতে কড়া পদক্ষেপ না নিলে বা ব্যাঙ্ক কর্মী আপনার সঙ্গে খারাপ ব্যবহার করলে এখন আর চিন্তার কোনও কারণ নেই। একজন অসন্তুষ্ট গ্রাহক কোনও ব্যাঙ্ক বা ব্যাঙ্ককর্মীর বিরুদ্ধে সরাসরি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কে (Reserve Bank of India) অভিযোগ দায়ের করতে পারেন। RBI-র ইন্টিগ্রেটেড ওমবাডসম্যান স্কিমের অধীনে এই পদক্ষেপ করতে পারেন গ্রাহকরা। RBI দ্বারা নিয়ন্ত্রিত যেকোনও আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধেই অভিযোগ করতে পারেন গ্রাহকরা। শুধু তাই নয়, ATM সমস্যা ও ব্যাঙ্কিং সিস্টেমের যেকোনও গোলযোগ নিয়েও অভিযোগ করতে পারেন গ্রাহকরা।

কখন অভিযোগ দায়ের করবেন?

প্রথম আপনাকে সমস্যার কথা বা অভিযোগ সংশ্লিষ্ট ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানকে জানাতে হবে। তারা সেই অভিযোগ খারিজ করে দিলে বা ৩০ দিনের মধ্যে কোনও জবাব না দিলে সেই গ্রাহক ইন্টিগ্রেটেড ওমবাডসম্যানের অধীনে অভিযোগ দায়ের করতে পারেন।

কীভাবে করবেন অভিযোগ?

প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে https://cms.rbi.org.in যেতে হবে। সেখানেই অভিযোগ দায়ের করার অপশন থাকবে।

ই-মেল এর মাধ্যমেও করা যাবে অভিযোগ। এর জন্য সমস্ত অভিযোগ লিখে প্রয়োজনীয় নথিপত্র সহ CRPC@rbi.org.in এই ঠিকানায় পাঠিয়ে দিতে হবে।

আপনি যদি কাগজে কলমে অভিযোগটি নথিভুক্ত করতে চান, তাহলে অভিযোগকারী বা তার অনুমোদিত প্রতিনিধিকে অভিযোগে স্বাক্ষর করতে হবে। তারপরে আপনি উল্লেখিত ঠিকানায় সমস্ত প্রয়োজনীয় নথি সহ অভিযোগ পাঠাতে পারেন। ঠিকানা হল- ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, চতুর্থ তলা, সেক্টর ১৭, চণ্ডীগঢ় – ১৬০০১৭