2000 Rs Deposit in Bank: বদল নয়, ব্যাঙ্কে জমা দিতে চান ২০০০ টাকার নোট, কী করতে হবে জেনে নিন

2000 Rs Deposit in Bank: গতকাল থেকে ব্যাঙ্কে ব্যাঙ্কে শুরু হয়েছে ২০০০ টাকার নোট বদলের প্রক্রিয়া। নোট বদলের ক্ষেত্রে আরবিআই জানিয়েছে, প্রতিদিন ১০ টি ২০০০ টাকার নোটই জমা দিতে পারবেন গ্রাহকরা।

2000 Rs Deposit in Bank: বদল নয়, ব্যাঙ্কে জমা দিতে চান ২০০০ টাকার নোট, কী করতে হবে জেনে নিন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2023 | 6:55 PM

গত ১৯ মে বাজার থেকে ২০০০ টাকা নোট তুলে নেওয়ার ঘোষণা করে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ব্যাঙ্কে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ২০০০ টাকার নোট বদল করা যাবে। আর এক লপ্তে ১০ টি ২০০০ টাকার নোট জমা দেওয়া যাবে। তবে নোট বদল ছাড়াও ব্য়াঙ্কে নোট জমা দিতে পারেন গ্রাহকরা। সেক্ষেত্রে আরবিআই-র নিয়ম অনুযায়ী, ৫০ হাজারের বেশি টাকা জমা দিতে গেলে প্যান কার্ড দেখাতে হবে গ্রাহকদের।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস এক্সচেঞ্জ প্রক্রিয়া শুরু হওয়ার আগের দিন সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন, ২০০০ হাজার টাকা বদলের জন্য কোনও তাড়াহুড়ো করার প্রয়োজন নেই। ৩০ সেপ্টেম্বর ডেডলাইন বেঁধে দিলেও এর পরেও ২০০০ টাকার নোটটি বৈধ থাকবে। এদিকে নোট বদল প্রক্রিয়া শুরু হতেই বেশ কিছু বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। নোট বদলের প্রক্রিয়া স্পষ্ট করেছে বেশ কিছু সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক। আর যাঁরা নোট বদল না করে ২০০০ টাকার নোট জমা দেবেন তাঁদের জন্য ব্যাঙ্কের টাকা জমা দেওয়ার ক্ষেত্রে ব্যাঙ্কের প্রচলিত নিয়ম জারি থাকবে।

ব্যাঙ্কে ২০০০ টাকা জমা দেওয়ার নিয়ম:

আরবিআই জানিয়েছে, ২০০০ টাকার নোট বদলানোর ক্ষেত্রে ব্যাঙ্কগুলি তাদের নিজস্ব প্রক্রিয়া এবং নিয়ম অনুসরণ করবে।

তবে কোনও গ্রাহক যদি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২০০০ টাকার নোট জমা দিতে চান, সেক্ষেত্রে কোনও সীমা নেই। শুধু কেওয়াইসি নিয়ম প্রযোজ্য হবে।

অর্থাৎ, ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৫০,০০০ টাকা মূল্যের ২০০০ টাকার নোট জমা দেওয়ার জন্য প্যান জমা দিতে হবে গ্রাহকদের।