LIC: মাসিক কিস্তি শোধ না হওয়া বাতিল পলিসি চালু করতে বড় ঘোষণা করল LIC, ছাড় জরিমানাতেও

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Shubhendu Debnath

Updated on: Feb 09, 2022 | 5:57 PM

LIC: এলআইসির তরফে জানানো হয়েছে যে, বাতিল হওয়া বিমা চালু করার জন্য গ্রাহকদের কিছু শর্ত পূরণ করতে হবে।

LIC: মাসিক কিস্তি শোধ না হওয়া বাতিল পলিসি চালু করতে বড় ঘোষণা করল LIC, ছাড় জরিমানাতেও
ফাইল চিত্র

নয়া দিল্লি: গত দু বছরে করোনা মহামারী থাবা বসিয়েছে দেশের অর্থনীতিতে, যার জেরে কাজ হারিয়েছেন বহু মানুষই। এমনকী যাদের কাজ হারায়নি, তাদেরও আয় অনেকটাই কমেছে। এর ফলে বহু মানুষের ঋণ বা জীবন বিমার মাসিক কিস্তি বাকি পড়েছে। এদের মধ্যে অনেকেরই মাসিক কিস্তি সঠিক সময়ে জমা না পড়ায় বাতিল হয়ে গিয়েছে বিমাও। ভারতীয় জীবন বিমা নিগম (LIC) এই সমস্ত মানুষদের জন্য নিয়ে এসেছিল এক সুবর্ণ সুযোগ। দিন কয়েক আগেই তারা একটি প্রকল্প বাজারে এনেছিল, যার সাহায্যে কিস্তি জমা না দেওয়া বিমাগুলি পুনরায় শর্ত সাপেক্ষে চালু করা যাবে। চলতি সপ্তাহে আবারও এর রাষ্ট্রায়ত্ত বিমাসংস্থা ঘোষণা করেছে এই সুবিধা চালু করার। তাদের ঘোষণা অনুযায়ী বাতিল হওয়া পলিসি পুনরায় চালু হওয়ার পাশাপাশি মাসিক কিস্তি দেরীতে দমা দেওয়ার ক্ষেত্রে জরিমানাতেও ছাড় পাওয়া যাবে।

প্রথাগত জীবন বিমা প্রকল্প, স্বাস্থ্য বিমা এবং ক্ষুদ্র বিমা পুনরায় চালু

প্রসঙ্গত ২০২০-র আগষ্ট মাস থেকে অক্টোবর মাস পর্যন্ত এবং গত বছরের জানুয়ারি মাস এবং ফের আগষ্ট মাসে বাতিল হওয়া বিমা চালু করার প্রকল্প শুরু করেছিল ভারতীয় জীবন বিমা নিগম। সম্প্রতি এলআইসি জানিয়েছে যে তাদের এবারের প্রকল্পটি আগামি ২৫ মার্চ পর্যন্ত চালু থাকবে। তাদের পক্ষ থেকে আরও জানানো হয়েছে এই সুবিধা প্রযোজ্য শুধু মাত্র তাদের প্রথাগত জীবন বিমা প্রকল্প, স্বাস্থ্য বিমা এবং ক্ষুদ্র বিমার জন্য। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে কয়েকটি মাত্র কয়েকটি বিমাকেই তারা এই প্রকল্পের আওতায় এনেছে। সেই সমস্ত মানুষ এই লেট-ফি বা জরিমানায় ছাড় পাবেন না যারা এলআইসির চার্ম পলিসি বা বেশি ঝুঁকিপূর্ণ পলিসি নিয়েছিলেন।

বিমা চালু করার জন্য রয়েছে কিছু শর্ত

এলআইসির তরফে জানানো হয়েছে যে, বাতিল হওয়া বিমা চালু করার জন্য গ্রাহকদের কিছু শর্ত পূরণ করতে হবে। এই শর্ত অনুযায়ী, গ্রাহকদের যে সমস্ত পলিসির মেয়াদ এখনও পর্যন্ত বাকি রয়েছে এবং মাসিক কিস্তি বাকি থাকার কারণে গত পাঁচ বছরে যে সমস্ত বিমা বাতিল হয়েছে একমাত্র সেগুলিই গ্রাহকরা আবার চালু করতে পারবেন। প্রসঙ্গত আরবিআই ২০২০-তেই ব্যাঙ্কের কিস্তি পরিশোধের সমস্যা সমাধান করতে পদক্ষেপ করেছিল। গ্রাহকদের ঋণ শোধের বোঝা সাময়িকভাবে বন্ধ রাখার সুযোগ দিতে সেই সময় চালু করা হয়েছিল মোরাটোরিয়াম প্রকল্প। শুধু তাই নয় সেই সময় সুদের উপর সুদ ছাড়েরও সুবিধা পেয়েছিলেন ঋণ গ্রহীতারা। আরবিআইয়ের এই পদক্ষেপ অনুসরণ করে একইভাবে সেইসময় এলআইসিও গ্রাহকদের বন্ধ হয়ে যাওয়া বিমা ফের চালু করার জন্য কিছু সুবিধা দিয়েছিল।

জরিমানায় পাওয়া ছাড়ের খতিয়ান

ভারতীয় জীবন বিমা নিগমের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে বাৎসরিক ১,০০,০০০ টাকা অবধি বিমার কিস্তি প্রিমিয়াম দেরি হলে মোট বকেয়া কিস্তির ২০ শতাংশ জরিমানা ধার্য করা হবে। অথবা সরাসরি ২০০০ টাকা কিস্তি মকুব করা হবে। এছাড়াও কিস্তির পরিমাণ ১,০০,০০১ টাকা থেকে ৩,০০,০০০ টাকার মধ্যে হলে জরিমানায় এই ছাড় বেড়ে হবে সর্বোচ্চ ২৫ শতাংশ অথবা ২৫০০ টাকা। অন্যদিকে কিস্তির অঙ্ক ৩,০০,০০১ টাকা বা তার বেশি হলে এই ছাড়া বেড়ে হবে ৩০ শতাংশ বা সর্বাধিক ৩০০০ টাকা। তবে এলআইসির তরফে জানানো হয়েছে যে ক্ষুদ্র বিমাকারীদের ক্ষেত্রে জরিমানার পুরোটাই মুকুব করা হবে।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla