National pension: খুশির খবর! সরকার এবার দোকানদারদেরও দেবে ৩০০০ টাকার পেনশন, জানুন আবেদন পদ্ধতি

National pension: যদি এই প্রকল্পে রেজিস্টার করা ব্যবসায়ীর মৃত্যু হয়, তাহলে রেজিস্ট্রেশনের সময় যিনি নমিনি হবেন তাকে পারিবারিক পেনশন হিসেবে আবেদকের পেনশনের ৫০ শতাংশ দেওয়া হবে।

National pension: খুশির খবর! সরকার এবার দোকানদারদেরও দেবে ৩০০০ টাকার পেনশন, জানুন আবেদন পদ্ধতি
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: Shubhendu Debnath

Feb 18, 2022 | 4:29 PM

নয়া দিল্লি: কেন্দ্রের মোদি সরকার দেশের নাগরিকদের জন্য বেশকিছু প্রকল্প চালাচ্ছে। সরকার ছোট দোকানদারদের জন্য ন্যাশনাল পেনশন স্কিম (NPS) এর ঘোষণা করেছেন। এই স্কিমে দোকানদারদের ৬০ বছর বয়সের পর পেনশন দেওয়ার ব্যবস্থা রয়েছে। এই প্রকল্পে রেজিস্ট্রেশন করানোর পর দোকানদারদের ভবিষ্যত সুরক্ষিত হতে পারে।

এরা পাবেন পেনশন

এই পেনশন প্রকল্পের অধীনে খুচরো দোকানদার তথা স্ব-রোজগারকারী ব্যক্তিরা ৬০ বছর বয়সের পর ন্যূনতম ৩০০০ টাকা মাসিক পেনশন পাবেন।

কী শর্ত রয়েছে

এই প্রকল্পে নাম রেজিস্টার করার জন্য ব্যবসায়ীদের বাৎসরিক মূলধন ১.৫ কোটি বা তার কম হতে হবে। এটি একটি ভলান্টেয়ারি প্রকল্প, যেখানে ব্যবসায়ীদের ৬০ বছর বয়স হওয়ার পর মাসিক ন্যূনতম ৩০০০ টাকা পেনশন দেওয়া হবে।

এভাবে করতে হবে পেনশনের জন্য রেজিস্ট্রেশন

১৮ থেকে ৪০ বছর বয়সীরা এই প্রকল্পের লাভ পাবেন। পেনশন পরিকল্পনায় তালিকাভুক্ত হওয়া ব্যবসায়ীরা দেশের ছড়ানো ৩.২৫ লক্ষ পরিষেবা কেন্দ্রে নাম রেজিস্টার করাতে পারেন।এই প্রকল্পের ফায়দা নেওয়ার জন্য ভীষণই সহজ নিয়ম তৈরি করা হয়েছে।এর জন্য আধার কার্ড আর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা জরুরী।

মৃত্যুর পর নমিনি পাবেন পেনশনের ফায়দা

যদি এই প্রকল্পে রেজিস্টার করা ব্যবসায়ীর মৃত্যু হয়, তাহলে রেজিস্ট্রেশনের সময় যিনি নমিনি হবেন তাকে পারিবারিক পেনশন হিসেবে আবেদকের পেনশনের ৫০ শতাংশ দেওয়া হবে। আর বেশি জানার জন্য labor.gov.in আর maandhan.in ওয়েবসাইটে লগইন করেও ব্যবসায়ীরা এই প্রকল্পের ব্যাপারে জানতে পারেন।

এই নথীর প্রয়োজন হবে

এনপিএস নথিভুক্ত করার জন্য আপনার কাছে আধার কার্ড, সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট, জনধন অ্যাকাউন্ট নম্বর থাকতে হবে।

আরও পড়ুন: Jodhpur Park Coffee Shop Case: দক্ষিণ কলকাতায় ক্যাফেতে ঢুকে তোলাবাজি! এক রাতের গ্রেফতারি, জামিন ৫ জনেরই

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla