Nykaa’s Falguni Nayar : স্বয়ংসিদ্ধা নাইকার ফাল্গুনী, তাক লাগানো সাফল্যে ঝলসে যাবে চোখ

Nykaa's Falguni Nayar : কোটাক প্রাইভেট ব্যাঙ্কিং-হুরুন তালিকা অনুযায়ী সম্পত্তির ভারতের ধনীতম মহিলা হলেন এইচসিএল টেকনোলজির চেয়ারপার্সন রশনি নাদার মালহোত্রা। আর তার পরেই রয়েছেন ফাল্গুনী নায়ার।

Nykaa's Falguni Nayar : স্বয়ংসিদ্ধা নাইকার ফাল্গুনী, তাক লাগানো সাফল্যে ঝলসে যাবে চোখ
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 7:40 PM

বুধবার কোটাক প্রাইভেট ব্যাঙ্কিং-হুরুন তালিকা প্রকাশিত হয়েছে। আর এই তালিকায় নজর কেড়েছেন দুই মহিলা। দেশের সবথেকে ধনী মহিলা হিসেবে নিজের জায়গা ধরে রেখেছেন এইচসিএল টেকনোলজির চেয়ারপার্সন (HCL Technology Chairperson) রশনি নাদার মালহোত্রা (Roshni Nadar Malhotra)। তবে ২০২১ সালের সম্পত্তির পরিমাণে ৫৪ শতাংশ বৃদ্ধি হয়েছে। বর্তমানে তাঁর সম্পত্তির পরিমাণ ৮৪ হাজার ৩৩০ কোটি টাকা। আর এই তালিকায় দ্বিতীয় স্থানে জ্বলজ্বল করছে নাইকার (Nykaa Fashion) ফাল্গুনী নায়ার (Falguni Nayar)। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৫৭ হাজার ৫২০ কোটি টাকা।

দ্বিতীয় স্থা্নে জায়গা করে নেওয়ার থেকেও অভাবনীয় বিষয় হল নায়ারের সম্পত্তিতে এ গত বছরের তুলনায় ৯৬৩ শতাংশ বৃদ্ধি দেখা গিয়েছে। জীবন পথে চলা শুরু হয়েছিল ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং কেরিয়ার দিয়ে। কিন্তু প্রায় এক দশক আগে তা ছেড়ে প্রসাধনী ভিত্তিক ব্র্যান্ড দিয়ে যাত্রা শুরু করেন নায়ার। মানুষের মনে যে নাইকা ব্র্যান্ড জায়গা করে নিয়েছে তা বলাই বাহুল্য। দেশের নাগরিকদের ড্রেসিং টেবিলে উঁকি দিলে বোঝা যায় নাইকা ব্র্যান্ডের জনপ্রিয়তা কতটা। আর এই নাইকা ব্র্যান্ডের হাত ধরেই তাঁর ঝুলিতে এসেছে সাফল্য। তালিকায় দ্বিতীয় স্থানে থাকলেও এইচসিএল টেকনোলজির প্রতিষ্ঠাতা শিব নাদার এর মেয়ে ৪০ বছর বয়সী মালহোত্রাকে এক বছরে সম্পত্তি বৃদ্ধির হারের দিক থেকে টেক্কা দিয়েছেন। এবং নিজের হাতে গড়ে তোলা ব্যবসার নিরিখে তিনি তালিকায় শীর্ষে রয়েছেন।

এদিকে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন বায়োকন এর কিরণ মজুমদার। তাঁর পদের অবনতি ঘটেছে বটে। কমেছে সম্পত্তির পরিমাণও। ২১ শতাংশ কমেছে সম্পত্তির পরিমাণ। দ্বিতীয় স্থান থেকে এক ঘর নীচে নামতে হয়েছে তাঁকে। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ২৯,০৩০ কোটি টাকা। প্রসঙ্গত, ১০০ জন মহিলার নাম নিয়ে এই তালিকা প্রকাশিত। যাঁরা ভারতে জন্মেছেন, এখানে বেড়ে উঠেছেন এবং সক্রিয়ভাবে ব্যবসার সঙ্গে যুক্ত বা নিজের হাতে ব্যবসা দাঁড় করিয়েছেন তাঁদের সাফল্যের তালিকা এটি। এই ১০০ জন মহিলার সামগ্রিক সম্পত্তি এক বছরে ৫৩ শতাংশ বেড়েছে। ২০২০ সালে যা ২.৭২ লক্ষ কোটি ছিল ২০২১ সালে তা বেড়ে হয়েছে ৪.১৬ লক্ষ কোটি টাকা। এবং ভারতের জিডিপিতে বর্তমানে তাঁদের অবদান ২ শতাংশ। ব্য়বসা যে শুধু পুরুষের এক্তিয়ার নয় তা এই সফল মহিলাদের রিপোর্ট কার্ডে প্রতিফলিত হচ্ছে।