FD interest rates 2023: NSC, PPF-কে হার মানাবে এই ব্যাঙ্কের স্থায়ী আমানতে সুদের হার, বিনিয়োগ করলেই বাম্পার রিটার্ন পাবেন আমানতকারীরা

FD interest rates 2023: NSC, PPF-কে হার মানাবে কয়েকটি ব্যাঙ্কের স্থায়ী আমানতে সুদের হার। RBI পরপর রেপো রেট বৃদ্ধির ফলেই ব্যাঙ্কের FD-তে এত হারে মিলছে সুদ।

FD interest rates 2023: NSC, PPF-কে হার মানাবে এই ব্যাঙ্কের স্থায়ী আমানতে সুদের হার, বিনিয়োগ করলেই বাম্পার রিটার্ন পাবেন আমানতকারীরা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 9:00 AM

এনএসসি, পিপিএফ ও কিষাণ বিকাশ পত্রের থেকে বেশি হারে সুদ পেতে পারেন বিনিয়োগকারীরা। উজ্জীবন স্মল ফিন্যান্স ব্যাঙ্ক সম্প্রতি স্থায়ী আমানতে বাড়িয়েছে সুদের হার। আর এই ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করা বেশি হারে রিটার্ন পেতে পারেন গ্রাহকরা। ৮ মার্চই নিজেদের সুদের হার পুনর্বিবেচনা করেছে এই বেসরকারি ব্যাঙ্ক।

উজ্জীবন স্মল ফিন্যান্স ব্যাঙ্কে সুদের হার:

বর্তমানে ২ কোটি টাকার নিচে ১৩ মাস ১ দিন থেকে ৫৫৯ দিনের FD-তে ৮ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে উজ্জীবন স্মল ফিন্যান্স ব্যাঙ্ক। ৮০ সপ্তাহ অর্থাৎ ৫৬০ দিনের স্থায়ী আমানতে ৮.২৫ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে এই ব্যাঙ্ক। আর সব মেয়াদের আমানতের ক্ষেত্রেই প্রবীণদের জন্য অতিরিক্ত ০.৫০ শতাংশ হারে সুদ দিচ্ছে উজ্জীবন স্মল ফিন্যান্স ব্যাঙ্ক।

ভারতীয় স্টেট ব্যাঙ্কে সুদের হার:

ভারতীয় স্টেট ব্যাঙ্কের সর্বোত্তম স্কিমে ১ বছরের আমানতে প্রবীণ নাগরিকরা ৭.৬ শতাংশ হারে সুদ পাচ্ছেন। যেখানে সাধারণ নাগরিকরা পান ৭.১ শতাংশ সুদ। এছাড়াও বিশেষ অমৃত কলস ডিপোজিট স্কিমে ৪০০ দিনের আমানতে সাধারণ নাগরিকদের ৭.১ শতাংশ হারে সুদ দিচ্ছে এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। আর প্রবীণ নাগরিকরা এই স্কিমে ৭.৬ শতাংশ পর্যন্ত সুদ পাচ্ছেন।

ব্যাঙ্কগুলো কেন বেশি হার সুদ দিচ্ছে?

ব্যাঙ্কিং ব্যবস্থার আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া পর্যায়ক্রমে ব্যাঙ্কগুলির সুদের হার পর্যালোচনা করে। RBI রেপো রেট বাড়ালে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিও স্থায়ী আমানতে সুদের হার বাড়িয়েছে। আর RBI যখন রেপো রেট কমায়,বাণিজ্যিক ব্যাঙ্কগুলি সাধারণত তাদের FD-তে সুদের হার কমিয়ে দেয়। ২০২২-২৩ অর্থবর্ষে পরপর রেপো রেট বৃদ্ধি করেছে RBI। তাই বাণিজ্যিক ব্যাঙ্কের FD-তেও সুদের হার বৃদ্ধি হয়েছে।