LPG Cylinder Capping New Rule : কমবে বার্ষিক রান্নার সিলিন্ডারের সংখ্য়া? নয়া নিয়ম আনার পথে কেন্দ্র

LPG Cylinder : মাসিক এবং বছরে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারের ঊর্ধ্বসীমা বেঁধে দিতে চলেছে সরকার। এই মর্মে নয়া নিয়ম আনার পথে কেন্দ্র।

LPG Cylinder Capping New Rule : কমবে বার্ষিক রান্নার সিলিন্ডারের সংখ্য়া? নয়া নিয়ম আনার পথে কেন্দ্র
প্রতীকী ছবি (সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2022 | 4:07 PM

বহুকাল ধরেই অভিযোগ ছিল, ঘরোয়া রান্নার গ্য়াস সিলিন্ডার বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহার করা হয়। এবার সেই সমস্যার সমাধানের জন্য নতুন নিয়ম চালু করার পথে কেন্দ্রীয় সরকার। মাসিক এবং বছরে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারের ঊর্ধ্বসীমা বেঁধে দিতে চলেছে সরকার।

কেন্দ্রীয় সরকারের এই নয়া নিয়ম অনুযায়ী কোনও একটি গ্যাস সিলিন্ডারে জন্য গ্রাহকরা বছরে সর্বোচ্চ ১৫ টি গ্যাস সিলিন্ডার পাবেন। যেখানে মাসে এই ঊর্ধ্বসীমা হল ২। ঘরোয়া সিলিন্ডারের অপব্যবহার রুখতে কেন্দ্রীয় সরকারের তরফে এই পদক্ষেপ করা হয়েছে বলে জানা গিয়েছে। এদিকে জানানো হয়েছে, কোনও গ্রাহকদের যদি এই ঊর্ধ্বসীমার বাইরে অতিরিক্ত গ্যাস সিলিন্ডার লাগে তাহলে সংশ্লিষ্ট ব্যক্তিকে যথাযথ নথি দিয়ে তাঁর সেই অতিরিক্ত সিলিন্ডারের প্রয়োজনীয়তা ব্যক্ত করতে হবে।

প্রসঙ্গত, ভারতে এরকম অনেক পরিবারই রয়েছে যাঁদের সদস্য সংখ্যা বেশি। কেন্দ্রের এই নয়া নিয়ম চালু হলে সেইসব পরিবার সমস্যার সম্মুখীন হতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে গ্রাহকদের বার্ষিক গ্যাসের সীমা ছিল ১৫ টি। ১৫ টি গ্যাস সিলিন্ডারের মধ্যে ১২ টি সিলিন্ডারের জন্য তাঁরা ভর্তুকি পেয়ে থাকেন। এদিকে সরকারি নথি অনুযায়ী, গত ৫ বছরে রান্নার গ্যাসের দাম বদলেছে ৫৮ বার। ২০১৭ সালের এপ্রিল মাস থেকে ২০২২ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত গ্য়াসের দাম বেড়েছে প্রায় ৪৫ শতাংশ। ২০১৭ সালে এলপিজি সিলিন্ডারের দাম ছিল ৭২৩ টাকা। সেটাই এখন হাজার পেরিয়ে গিয়েছে।