TATA Group: টাটার জয়জয়কার! বিশ্বের ১০০ মূল্যবান সংস্থার তালিকায় এক মাত্র ভারতীয় কোম্পানি

TATA Group: অ্যানুয়াল গ্লোবাল ৫০০-র বিশ্বের ১০০ টি মূল্যবান ব্র্যান্ডের তালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় জায়গা করে নিয়েছে টাটা গোষ্ঠী।

TATA Group: টাটার জয়জয়কার! বিশ্বের ১০০ মূল্যবান সংস্থার তালিকায় এক মাত্র ভারতীয় কোম্পানি
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2022 | 12:42 PM

শুধুমাত্র ভারতেই আটকে নেই টাটা গোষ্ঠীর (Tata Group) সুনাম। দেশের গণ্ডি পেরিয়ে গোটা বিশ্বেই জয়জয়কার টাটার। এবার আরও এক গর্বের মুহূর্ত দেশের এই বহুজাতিক সংস্থার জন্য। অ্যানুয়াল গ্লোবাল ৫০০ (Annual Global 500)-র প্রকাশিত ২০২২ সালের ১০০ টি মূল্যবান ব্র্যান্ডের তালিকায় (TOP 100 Most Valuable Brands in 2022) ভারতীয় সংস্থা হিসেবে নিজের জায়গা করে নিয়েছে টাটা গ্রুপ। এই তালিকায় ৭৭ তম স্থান পেয়েছে এই ভারতীয় সংস্থা।

সম্প্রতি বার্ষিক তালিকা প্রকাশ করেছে অ্যানুয়াল গ্লোবাল ৫০০। বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্র্য়ান্ডগুলি জায়গা পায় এই তালিকায়। বিশ্বের ১০০ টি সেরা ও মূল্য়বান ব্র্যান্ডকে বেছে নেওয়া হয়। এবার সেই ১০০ মধ্যেই ৭৭ তম স্থানে নিজের জায়গা করে নিয়েছে টাটা গোষ্ঠী। প্রথম ৫টি স্থানে বিরাজ করছে অ্য়াপল (Apple), গুগল (Google), মাইক্রোসফট (Microsoft), অ্যামাজ়ন (Amazon), ফেসবুক (Facebook)-র মতো প্রযুক্তি সংস্থাগুলি । প্রথম স্থানে রয়েছে অ্য়াপল (Apple)। অ্যাপল ব্র্যান্ডের মূল্য় ৩৫৫.১ বিলিয়ন মার্কিন ডলার। আর তার পরেই রয়েছে অ্যামাজ়ন (Amazon)। এর ব্র্যান্ডের মূল্য ৩৫০.৩ বিলিয়ন ডলার। তৃতীয় স্থানে রয়েছে গুগল (Google)। গুগলের ব্র্যান্ড ভ্যালু ২৬৩.৪ বিলিয়ন ডলার। আর চতুর্থ স্থানে রয়েছে মাইক্রোসফট (Microsoft)। এই প্রযুক্তি সংস্থার ব্র্যান্ড ভ্যালু ১৩৫.৪ বিলিয়ন ডলার। এই তালিকায় মাইক্রোসফটের পরই রয়েছে ওয়ালমার্ট (Walmart)। এর ব্র্যান্ড ভ্যালু ১৮৪.২ বিলিয়ন ডলার। আর এরপরই রয়েছে স্যামসাং(Samsung)। আর এর ব্র্যান্ড ভ্যালু ১০৭.৩ বিলিয়ন ডলার।

প্রথম ১০০ জনের তালিকায় টাটা গোষ্ঠী:

এই তালিকায় ভারতীয় ব্র্যান্ডের মধ্যে একমাত্র টাটাই নিজের জায়গা করে নিয়েছে। এ বছর ৭৭ তম স্থানে রয়েছে টাটা গোষ্ঠী। এই ব্র্যান্ড ১২.৪ শতাংশ বৃদ্ধি দেখতে পেয়েছে। দক্ষিণ এশিয়ার গ্রুপের মধ্যে সবথেকে বড় ব্র্যান্ড হল টাটা। এই সংস্থার মূল্য হল ২৩.৯ বিলিয়ন ডলার।

আর বিশ্বের সবথেকে দ্রুত বেড়ে ওঠা ব্র্যান্ড হিসেবে নাম উঠে এসেছে টিকটকের (TikTok)। মিডিয়া ক্ষেত্রে সবথেকে বেশি ব্যবহৃত অ্য়াপ বলে পরিচিত হয়েছে।