সময় স্রেফ ১ দিন, আধার কার্ডে এই কাজ না সারলে ১০,০০০ টাকা জরিমানা

যদি আপনার প্যান ও আধার ৩১ মার্চের মধ্যে সংযোগ না করেন, তাহলে ১ এপ্রিল, ২০২১ থেকে প্যান কার্ড অচল হয়ে যাবে।

সময় স্রেফ ১ দিন, আধার কার্ডে এই কাজ না সারলে ১০,০০০ টাকা জরিমানা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 30, 2021 | 10:13 AM

কলকাতা: প্যান ও আধার কার্ড (Aadhar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ দুই নথি। বর্তমান দিনে সচিত্র পরিচয়পত্র হিসেবে আধার কার্ডের গুরুত্ব অনেক। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, আধার কার্ড ও প্য়ান কার্ড লিঙ্ক করাতে হবে। একাধিকবার চূড়ান্ত সময় বৃদ্ধি পেয়েছে এই দুই কার্ডের লিঙ্ক করার। কিন্তু এ বার কেন্দ্রীয় সরকার যে ডেডলাইন দিয়েছে, তার মধ্যে যদি আধার ও প্য়ান কার্ড লিঙ্ক না হয়, তাহলে বড়সড় জরিমানার মুখে পড়তে হতে পারে। ৩১ মার্চ শেষ দিন আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক করার। অর্থাৎ হাতে সময় স্রেফ একদিন। তাই যত তাড়াতাড়ি সম্ভব লিঙ্ক করে নিন আধার ও প্যান কার্ড।

কী ভাবে এই সংযুক্তিকরণ করা যাবে?

যে কেউ নিজেই প্যান ও আধার কার্ডের সংযুক্তিকরণ করতে পারেন। তার জন্য https://www.incometaxindiaefiling.gov.in/ লিঙ্কে গিয়ে নিজের প্যান ও আধার কার্ডের নম্বর দিয়ে কয়েক মিনিটেই কাজটি করে নিতে পারেন। এসএমএসের মাধ্যমেও এই প্রক্রিয়া সম্ভব। আপনাকে ৫৬৭৬৭৮ কিংবা ৫৬১৬১ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এসএমএসে লিখতে হবে UIDPAN<স্পেস>১২ সংখ্যার আধার নম্বর<স্পেস>১০ সংখ্যার প্যান নম্বর। যদি আপনার আধার নম্বর ১১১১২২২২৩৩৩৩ ও আপনার প্যান নম্বর AAAPA৯৯৯৯Q হয় তাহলে আপনাকে এসএমএসে লিখতে হবে UIDPAN ১১১১২২২২৩৩৩৩ AAAPA৯৯৯৯Q। তবে এই প্রক্রিয়ায় আধার ও প্যান তখনই সংযুক্ত হবে যদি আপনার নাম ও জন্ম তারিখ দুটি নথিতেই একই থাকে। যদি দুটি নথিতে নাম ও জন্ম তারিখ আলাদা হয় তাহলে এই প্রক্রিয়ায় আধার ও প্যান সংযোগ সম্ভব নয়।

সংযুক্তিকরণ না করলে কী হবে?

যদি আপনার প্যান ও আধার ৩১ মার্চের মধ্যে সংযোগ না করেন, তাহলে ১ এপ্রিল, ২০২১ থেকে প্যান কার্ড অচল হয়ে যাবে। এতে যেমন আয়কর দাখিল করা যাবে না, তেমনই আয়কর আইনের ২৭২বি ধারায় ১০,০০০ টাকা জরিমানা করা হবে। এছাড়াও, প্যান কার্ড অচল হয়ে গেলে কোনওরকম আর্থিক লেনদেন করতে পারবেন না।

এর সময়সীমা কি বাড়তে পারে?

বিশেষজ্ঞরা মনে করছেন এই সংযুক্তিকরণের সময়সীমা আর বাড়বে না। কারণ ইতিমধ্যেই কেন্দ্র প্রায় পাঁচ দফায় এই সময়সীমা বাড়িয়েছে। ফলে ফের এই সময়সীমা বৃদ্ধির কোনও পরিকল্পনা এখনই সরকারের নেই।

কীভাবে দেখবেন সংযুক্তি হয়েছে কিনা?

আপনি যদি ইতিমধ্যেই প্যান ও আধার সংযুক্তিকরণ করে থাকেন, তাহলে তাহলে এখনই https://www1.incometaxindiaefiling.gov.in/eFilingGS/Services/LinkAadhaarHome.html?lang=eng এই লিঙ্কে গিয়ে নিজের বিস্তারিত তথ্য দিয়ে দেখে নিতে পারেন। কারণ, এখনও সংযুক্তিকরণ না হলে আপনার হাতে রয়েছে আর ২ দিন, তারপরই শাস্তির খাঁড়া নামতে পারে আপনার উপর।

আরও পড়ুন: হাতে মাত্র ২ দিন, এই কাজ না সারলে বন্ধ হবে আপনার আর্থিক লেনদেন, জরিমানা ১০ হাজার টাকা