Paytm: UPI-র নতুন ফিচার নিয়ে এল Paytm, ছোট লেনদেন হবে আরও দ্রুত

Paytm: UPI Lite নিয়ে এল Paytm। এবার থেকে ছোট লেনদেনে লাগবে আরও কম সময়।

Paytm: UPI-র নতুন ফিচার নিয়ে এল Paytm, ছোট লেনদেন হবে আরও দ্রুত
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2023 | 6:31 PM

বুধবার UPI LITE চালু করল পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড (Paytm Payments Bank Limited)। অনেক কম মূল্যে UPI লেনদেনের জন্য এই নয়া স্কিমটি চালু করেছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া। এই নয়া ফিচারের সাহায্যে পেটিএমে এক ক্লিকে রিয়েল টাইম লেনদেন আরও দ্রুত করা যাবে।

বর্তমানে ব্যাঙ্কগুলি দেশজুড়ে ডিজিটাল পেমেন্ট প্রক্রিয়া চালু করার পরিকল্পনা নিয়েছে। সেক্ষেত্রে নিঃসন্দেহে পেটিএমের এই ফিচার ডিজিটাল পেমেন্টের গতি বাড়াবে। UPI Lite ডিজাইন করেছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া (National Payments Corporation of India)। গত বছর সেপ্টেম্বরেই এই অ্যাপটি লঞ্চ করে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এই ধরনের কম মূল্যের লেনদেন এবার কেবলমাত্র Paytm ব্যালেন্স ও লেনদেনের ইতিহাস সেকশনে দেখা যাবে। এই লেনদেনর কোনও নথি ব্যাঙ্কের পাসবুকে উল্লেখ করা হবে না।

Paytm জানিয়েছে তারাই প্রথম ব্যাঙ্ক হিসেবে UPI LITE ফিচার প্রথম চালু করল। একটি বিবৃতিতে এই ব্যাঙ্ক জানিয়েছে, “একবার লোড হয়ে গেলে UPI LITE ওয়ালেট দিয়ে ব্যবহারকারীরা তাৎক্ষণিকভাবে ২০০ টাকা পর্যন্ত লেনদেন করতে পারবেন। একদিনে সর্বোচ্চ ২০০০ টাকা করে দু’বার UPI LITE-এ নেওয়া যাবে। অর্থাৎ, একদিনে সর্বোচ্চ ৪ হাজার টাকাই নিতে পারবেন গ্রাহকরা।”

NPCI সিওও প্রবীণা রাই বলেছেন, “আমরা Paytm পেমেন্টস ব্যাঙ্কে UPI Lite চালু করতে পেরে খুবই উত্তেজিত। UPI Lite-এ ব্যবহারকারীরা একটি দ্রুত, নিরাপদ এবং নির্বিঘ্ন কম মূল্যের লেনদেনের অভিজ্ঞতা পাবেন। UPI-র মাধ্যমে ৫০ শতাংশের বেশি লেনদেনের মূল্য থাকে ২০০ টাকার কম। তাই UPI Lite-র মাধ্যমে কম মূল্যের লেনদেন আরও ভালভাবে করা যাবে। কোর ব্যাঙ্কিং থেকে তা আলাদা করা হবে।”