সপ্তাহান্তে মাত্র কয়েক ঘন্টার জন্য LIC-র হয়ে কাজ করুন, মাসে মাসে অতিরিক্ত আয় হবে ৮৪০০০ টাকা

LIC agent: আপনি যদি সপ্তাহান্তে কয়েক ঘন্টা কাজ করে অতিরিক্ত উপার্জন করতে চান, তাহলে এলআইসি এজেন্তেট হিসেবে কাজ করতে পারেন। চাকরির পাশাপাশি এই কাজটি করে আপনি প্রতি মাসে ৮৪,০০০ টাকা পর্যন্ত অতিরিক্ত উপার্জন করতে পারেন।

সপ্তাহান্তে মাত্র কয়েক ঘন্টার জন্য LIC-র হয়ে কাজ করুন, মাসে মাসে অতিরিক্ত আয় হবে ৮৪০০০ টাকা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2023 | 8:05 AM

কলকাতা: আপনি যদি সপ্তাহান্তে ৪ থেকে ৫ ঘণ্টা ফাঁকা সময় পান, তাহলে আপনি LIC-তে যোগ দিয়ে প্রতি মাসে ৮৪,০০০ টাকা পর্যন্ত অতিরিক্ত উপার্জন করতে পারবেন। সবথেকে ভাল ব্যাপার হল এতে আপনার চাকরিরও কোনও ক্ষতি হবে না। আর যদি আপনি LIC থেকে ভাল আয় করতে শুরু করেন, তাহলে আপনি এই কাজটিই পুরো সময়ের জন্য করতে পারেন। আপনাকে একজন বিমা এজেন্ট হিসাবে LIC-তে যোগ দিতে হবে। এই কাজটি পার্ট টাইম এবং ফুল টাইম – দুই ভাবেই করা যায়। কাজের কোনও সীমা নেই, তাই উপার্জনেরও কোনও সীমা নেই। বিমার উপর পাওয়া কমিশন থেকে উপার্জন করেন এলআইসি এজেন্ট।

ইন্টারমিডিয়েট সার্টিফিকেট লাগবে

আপনি যদি LIC-র এজেন্ট হতে চান, তাহলে আপনার অবশ্যই ইন্টারমিডিয়েট সার্টিফিকেট থাকতে হবে। অর্থাৎ, একজন সাধারণ দ্বাদশ শ্রেণি পাস করা ব্যক্তিও LIC-র এজেন্ট হয়ে তাঁর উপার্জন বহুগুণ বাড়িয়ে তুলতে পারেন। এজেন্ট হওয়ার জন্য, আপনাকে নথি হিসাবে ৪টি রঙিন পাসপোর্ট সাইজের ছবি, বয়সের প্রমাণ, শিক্ষার প্রমাণ, প্যান কার্ড এবং আধার কার্ডের বিশদ প্রদান করতে হবে।

৩৫% কমিশন, প্রতি বছর বাড়বে আয়

LIC তার বিমা এজেন্টদের একটি পলিসিতে সর্বোচ্চ ৩৫ শতাংশ পর্যন্ত কমিশন দেয়। যদিও কমিশনের পরিমাণ বছর প্রতি কমে। আপনি যদি ১০,০০০ টাকার প্রিমিয়াম-সহ একটি বিমা পলিসি করাতে পারেন, তাহলে প্রথম আপনি কমিশন হিসাবে পাবেন ৩৫ শতাংশ অর্থাৎ ৩৫০০ টাকা। এর পর, দ্বিতীয় বছরে পলিসির প্রিমিয়াম জমা করার পরে, আপনি ৭.৫ শতাংশ কমিশন অর্থাৎ ৭৫০ টাকা পাবেন। এর পর যত বছর ধরে পলিসি চলবে, আপনি প্রতিবার প্রিমিয়ামের ৫ শতাংশ কমিশন পাবেন, অর্থাৎ, ৫০০ টাকা করে। LIC-এর এজেন্ট হওয়ার অন্যতম সুবিধা হল, আপনার একটি পলিসিই আপনাকে পরবর্তী ১০ থেকে ২০ বছরের জন্য অবিচ্ছিন্ন আয়ের সুযোগ দেয়। আপনি যদি প্রতি বছর একটি নতুন LIC পলিসি সঠিক উপায়ে করাতে পারেন এবং আপনার পুরানো পলিসিগুলিও সময়মতো রিনিউ করা হয়, তাহলে আপনার আয় প্রতি বছর বাড়বে। তবে, LIC-র পলিসিতে এজেন্টদের কমিশন পলিসির ধরন অনুযায়ী নির্ধারিত হয়।

কমিশন নীতি অনুযায়ী হয় সিদ্ধান্ত

LIC প্রধানত দুই ধরনের পলিসি প্ল্যান বিক্রি করে। একটি এন্ডোমেন্ট প্ল্যান এবং অন্যটি হল মানি ব্যাক প্ল্যান। এলআইসি এজেন্টরা কিছু বিশেষ পলিসিতে প্রথম প্রিমিয়ামের সর্বোচ্চ ৩৫ শতাংশ কমিশন পান। নতুন এন্ডোমেন্ট প্ল্যান, টার্ম প্ল্যান, হেলথ ইন্স্যুরেন্স প্ল্যান এবং চাইল্ড প্ল্যানে ২৫ শতাংশ পর্যন্ত কমিশন পাওয়া যায়। একই সময়ে, LIC পেনশন প্ল্যানে এজেন্টরা ২ শতাংশ করে কমিশন পান।

প্রতি মাসে ৮৪,০০০ টাকা আয়ের সুযোগ

একটি অঙ্ক বুঝতে পারলেই LIC এজেন্ট হিসাবে আপনি প্রতি মাসে ৮৪,০০০ টাকা পর্যন্ত উপার্জন করতে পারবেন। আপনাকে প্রতি সপ্তাহান্তে কমপক্ষে ২টি করে পলিসি বিক্রি করতে হবে। যদি প্রথম প্রিমিয়ামের ৩৫ শতাংশ কমিশনকে আয় হিসাবে বিবেচনা করা হয়, তাহলে আপনাকে LIC-র প্রিমিয়ামে এক মাসে কমপক্ষে ২.৪ লক্ষ টাকার ব্যবসা আনতে হবে। এর ফলে, আপনি প্রিমিয়াম হিসাবে ৮৪,০০০ টাকা সরাসরি আয় করতে পারবেন। আপনি যদি ৩ লাখ টাকার ব্যবসা আনতে পারেন, তাহলে আপনার আয় ১ লক্ষ টাকা ছাড়িয়ে যাবে।