Petrol Price Today: জ্বালানির জ্বালা! নতুন রেকর্ড গড়ে অক্টোবরে পেট্রোল বাড়ল ৭.৪৫ টাকা আর ডিজেল ৭.৯০

Petrol Price Today: গত ১১ বছরে কলকাতায় পেট্রোলের দাম বেড়েছে প্রতি লিটার ৫৮.৩৬ টাকা। গত ১০ মাসেই কলকাতায় পেট্রোলের দাম বেড়েছে ২৩.৯৭ টাকা।

Petrol Price Today: জ্বালানির জ্বালা! নতুন রেকর্ড গড়ে অক্টোবরে পেট্রোল বাড়ল ৭.৪৫ টাকা আর ডিজেল ৭.৯০
আরও বাড়ল পেট্রোলের দাম (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2021 | 1:00 PM

কলকাতা: থামার নামই নিচ্ছে না পেট্রোল ডিজেলের গতি। আজ রবিবারও সরকারি তেল কোম্পানিগুলি দাম বাড়াল পেট্রোল ডিজেলের। অক্টোবর মাসের শেষদিনও ৩৫ পয়সা করে বাড়ল পেট্রোল ডিজেলের দাম। রবিবার কলকাতায় পেট্রোলের দাম ১০৯.৭৯ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ১০১.১৯ টাকা। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল বর্তমানে দেশের বেশকিছু শহরে পেট্রোলের দাম ১২০ টাকারও বেশি চলছে।

অক্টোবর মাসে ২৫ দিনের বেশি দাম বেড়েছে পেট্রোল ডিজেলের। প্রায় প্রতিদিনই ৩০ থেকে ৩৫ পয়সা করে জ্বালানি তেলের দাম বেড়ে চলতি মাসে পেট্রোল বেড়েছে ৭.৪৫ পয়সা প্রতি লিটার অন্যদিকে ডিজেলের দাম বেড়েছে ৭.৯০ পয়সা প্রতি লিটার। অক্টোবরের ১ তারিখে কলকাতায় পেট্রোলের দাম ছিল ১০২.৪৭ টাকা এবং ডিজেলের দাম ছিল ৯৩.২৭ টাকা প্রতি লিটার। অর্থাৎ চলতি মাসে কলকাতায় পেট্রোলের দাম বেড়েছে ৭.৩২ টাকা অন্যদিকে ৭.৯২ পয়সা দাম বেড়েছে ডিজেলের। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ার কারণে প্রতিদিন দেশে বাড়ছে জ্বালানি তেলের দাম। বিশেষজ্ঞরা মনে করছেন আগামী দিনে আরও বাড়তে পারে অপরিশোধিত তেলের দাম।

আজ দেশের চার মহানগরে পেট্রোল ডিজেলের দাম সর্বকালীন উচ্চতায় রয়েছে। রাজধানী দিল্লিতে আজ পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৩৪ টাকা এবং ডিজেলের দাম ৯৯.০৭ টাকা প্রতি লিটার। অন্যদিকে দেশের আর্থিক রাজধানী বলে পরিচিত মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১১৫.১৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ১০৬.২৩ টাকা। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৬.০৪ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ১০২.২৫ টাকা। কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৭৯ টাকা এবং প্রতি লিটার ডিজেলের দাম ১০১.১৯ টাকা।

প্রসঙ্গত গতকাল শনিবারও কলকাতায় পেট্রোল ডিজেল দুই জ্বালানি তেলের দামই নতুন করে রেকর্ড গড়েছিল। গতকাল কলকাতায় পেট্রোলের দাম বেড়েছিল ৩৪ পয়সা এবং ৩৫ পয়সা বেড়েছিল ডিজেলের দাম। রাজ্যের সবকটি জেলাতে গতকালই তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছে গিয়েছিল ডিজেলের দাম। আজ রবিবার সেই রেকর্ডকে ভেঙে দিয়ে ফের নতুন রেকর্ড গড়ল দুই জ্বালানি তেলের দাম।

সাধারণ মানুষকে জ্বালানি তেলের দাম যে কী পরিমাণ জ্বালাচ্ছে তা একটা পরিসংখ্যানেই পরিষ্কার হয়ে যাবে। ২০১০ সালের জুন মাসে কলকাতায় ডিজেলের দাম ছিল প্রতি লিটার ৪০.১০ টাকা, আর আজ সেই দাম বেড়ে হয়েছে ১০১.১৯ টাকা অর্থাৎ গত ১১ বছরে কলকাতায় ডিজেলের দাম বেড়েছে ৬১.০৯ টাকা। এর মধ্যে গত ১০ মাসেই শুধু ডিজেলের দাম বেড়েছে ৩০.১৯ টাকা। অন্যদিকে ২০১০ সালের জুন মাসে কলকাতায় পেট্রোলের দাম ছিল প্রতি লিটার ৫১.৪৩ টাকা। আজ রবিবার সেই দাম বেড়ে হয়েছে ১০৯.৭৯ টাকা। অর্থাৎ গত ১১ বছরে কলকাতায় পেট্রোলের দাম বেড়েছে প্রতি লিটার ৫৮.৩৬ টাকা। গত ১০ মাসেই কলকাতায় পেট্রোলের দাম বেড়েছে ২৩.৯৭ টাকা।

বুলেট গতিতে বেড়ে চলা পেট্রোলের দাম নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের মোদী সরকারকে দায়ী করে বলেছেন, হেঁশেলে আগুন ধরিয়ে দিয়েছে, আর উনি থালা বাজাচ্ছেন। অন্যদিকে রাজ্যের নতুন বিজেপি সভাপতিও জিএসটির প্রসঙ্গ টেনে এনে পাল্টা দিয়েছেন মমতাকে। তিনি বলেন, রাজ্য যদি পেট্রোল ডিজেলকে জিএসটি-র আওতায় আনতে সম্মতি দেয়, তবেই কমবে দাম। তবে কেন্দ্র রাজ্যের এই তরজার মধ্যে জ্বালানি তেলের দাম বাড়ার কারণে অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ায় চরম সংকটে পড়েছে সাধারণ মানুষ।

আরও পড়ুন: Malda: ঋণ শোধ দিতে পারেননি বলে অপমান, ব্যাঙ্ক ম্যানেজারের সামনেই বিষ খেলেন কৃষক!