Petrol Price Today: কেন্দ্রীয় সরকারের মূল্যহ্রাসের পর জানুন আজকের পেট্রোল ডিজেলের দর

Petrol Price Today: কেন্দ্রীয় সরকারের জ্বালানি তেলের উৎপাদন শুল্ক কম করার আগে দেশের কয়েকটি অঞ্চলে পেট্রোলের দাম ১২০ টাকা ছুঁয়েছিল পাশাপাশি এ রাজ্য সহ দেশের প্রায় ২৬টি রাজ্যে সেঞ্চুরি পেরিয়েছিল ডিজেলের দাম। কলকাতাতেই পেট্রোলের দাম পৌঁছেছিল ১১১ টাকায় এবং ডিজেলের দাম ছুঁয়েছিল ১০১ টাকায়।

Petrol Price Today: কেন্দ্রীয় সরকারের মূল্যহ্রাসের পর জানুন আজকের পেট্রোল ডিজেলের দর
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2021 | 2:07 PM

কলকাতা: নিয়মমাফিক সরকারি তেল কোম্পানিগুলি পেট্রোল ডিজেলের নতুন দর প্রকাশ করে দিয়েছে। আজ ৫ নভেম্বর দুই জ্বালানি তেলের দামে কোনও পরিবর্তন করা হয়নি। গত এক মাস ধরে লাগাতার পেট্রোল ডিজেলের দাম বাড়ার পর গতকাল থেকে পেট্রোল ডিজেলের দাম বাড়ানো হয়নি। অন্যদিকে পেট্রোল ডিজেলের ক্রমবর্দ্ধমান দাম দেখে কেন্দ্রীয় সরকারও দুই জ্বালানি তেলের শুক্ল কম করে দিয়েছিল, যার ফলে অনেকটাই দাম কমেছিল পেট্রোল ডিজেলের। এদিন কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।

শুল্ক কম করা হয় কেন্দ্রীয় সরকারের তরফে

গতকাল কেন্দ্রীয় সরকারের তরফে দুই জ্বালানি তেলের মূল্যহ্রাস করা হয়েছিল। সরকারের তরফে প্রতি লিটার পেট্রোলে ৬.০৭ টাকা এবং প্রতি লিটার ডিজেলে ১০ টাকা কম করা হয়েছিল। কেন্দ্রীয় সরকার পেট্রোল ডিজেলের উৎপাদন কর (Excise Duty) কম করায় পেট্রোল ডিজেলের এই মূল্যহ্রাস হয়।

দেশের চার মহানগরে পেট্রোল ডিজেলের দাম

গত অক্টোবর মাসে প্রায় ২৫ দিন এবং চলতি নভেম্বর মাসের শুরুর দুদিন পেট্রোল ডিজেলের দাম বাড়ার পর কেন্দ্রীয় সরকার দীপাবলী উৎসবের একদিন আগে প্রতি লিটার পেট্রোলে ৫ টাকা এবং প্রতি লিটার ডিজেলে ১০ টাকা উৎপাদন শুল্ক কম করার কথা ঘোষণা করেছিল। সেই অনুযায়ী গতকালের পাশাপাশি আজও পেট্রোল ডিজেলের দাম বাড়ানো হয়নি। এদিন রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম ছিল প্রতি লিটার ১০৩.৯৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.১৪ টাকা। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৪৩ টাকা। কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।

দাম বাড়ার কারণে পেট্রোল ১২০ ডিজেল পৌঁছেছিল সেঞ্চুরিতে

প্রসঙ্গত কেন্দ্রীয় সরকারের জ্বালানি তেলের উৎপাদন শুল্ক কম করার আগে দেশের কয়েকটি অঞ্চলে পেট্রোলের দাম ১২০ টাকা ছুঁয়েছিল পাশাপাশি এ রাজ্য সহ দেশের প্রায় ২৬টি রাজ্যে সেঞ্চুরি পেরিয়েছিল ডিজেলের দাম। কলকাতাতেই পেট্রোলের দাম পৌঁছেছিল ১১১ টাকায় এবং ডিজেলের দাম ছুঁয়েছিল ১০১ টাকায়। যদিও পেট্রোল ডিজেলের শুল্ক কমেছে তবুও দেশের মানুষের পকেটে টান ধরিয়ে পেট্রোলের দাম এখনও সেঞ্চুরির ঘরেই রয়েছে।

আরও পড়ুন: Petrol-Diesel Price: প্রধানমন্ত্রীর ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে পেট্রোল ডিজেলে ভ্যাট কমাল ১০ রাজ্য