Petrol-Diesel Price: প্রধানমন্ত্রীর ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে পেট্রোল ডিজেলে ভ্যাট কমাল ১০ রাজ্য

States reducing VAT on Petrol-Diesel: কেন্দ্রের আবগারি শুল্ক কমানোর সিদ্ধান্তের পরই অসম, ত্রিপুরা, মণিপুর, গোয়া ও কর্নাটকে পেট্রোল, ডিজেলে লিটার প্রতি ৭ টাকা করে কমানোর কথা রাজ্য জানিয়েছে।

Petrol-Diesel Price: প্রধানমন্ত্রীর ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে পেট্রোল ডিজেলে ভ্যাট কমাল ১০ রাজ্য
কেন্দ্রের দেখানো পথে হেঁটে ভ্যাট কমাচ্ছে না কেন বাংলা? ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2021 | 7:47 PM

নয়া দিল্লি: গত কয়েক মাস ধরে টানা হাড় মাস জ্বালিয়ে ছেড়েছে জ্বালানী দ্রব্যের মূল্য। পেট্রোল-ডিজেলের দাম যে হারে বেড়েছে, তাতে মুখ থুবড়ে পড়ছিল মধ্যবিত্তের অর্থনীতি। পুজোর মরসুমে রান্নার গ্যাসের আকাশ ছোঁয়া দাম, পেট্রোল, ডিজেলের দামও গগনচুম্বী। এ নিয়ে সাধারণ মানুষের মধ্যে বাড়ছিল ক্ষোভ। কেন্দ্র সরকারের বিরুদ্ধে মুষ্ঠিবদ্ধ হচ্ছিল বিরোধীদের ‘রাজনীতি’। তবে বুধবার কার্যত মাস্টার স্ট্রোক দিয়ে দিয়েছে মোদী-সরকার। পেট্রোলে লিটার পিছু ৫ টাকা এবং ডিজেলে লিটার পিছু ১০ টাকা করে শুল্ক কমানোর কথা ঘোষণা করেছে কেন্দ্র। আর তার কয়েক ঘণ্টার মধ্যেই কেন্দ্রের দেখানো পথে হেঁটে ভ্যাট কমাল ১০টি রাজ্য।

অসম, ত্রিপুরা, মণিপুর, গোয়া, কর্নাটক, উত্তর প্রদেশ, গুজরাট, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড সরকার ইতিমধ্যেই ঘোষণা করেছে পেট্রোল ও ডিজেলের ক্ষেত্রে রাজ্য যে ভ্যালু অ্যাডেড ট্যাক্স (VAT) নেয় তা প্রতি লিটারে তারা কমাবে।

কেন্দ্রের আবগারি শুল্ক কমানোর সিদ্ধান্তের পরই অসম, ত্রিপুরা, মণিপুর, গোয়া ও কর্নাটকে পেট্রোল, ডিজেলে লিটার প্রতি ৭ টাকা করে কমানোর কথা রাজ্য জানিয়েছে। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বুধবারই জানিয়েছেন, তাঁর রাজ্যে পেট্রোলের ক্ষেত্রে লিটার প্রতি ২ টাকা করে ভ্যাট কম নেওয়া হবে।

বুধবারই ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব টুইটারে লেখেন, “পেট্রোল ও ডিজেলের উপর শুল্ক লিটার পিছু ৭ টাকা কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ত্রিপুরা সরকারও। এর ফলে বৃহস্পতিবার থেকে ত্রিপুরায় লিটার পিছু পেট্রোলের দাম ১২ টাকা কমবে এবং ডিজেলের দাম প্রতি লিটারে ১৭ টাকা কমবে।”

হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর জানিয়েছেন, তাঁর সরকারও পেট্রোল, ডিজেলে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছে। হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর আবার পেট্রোল, ডিজেলে লিটার প্রতি ভ্যাট কমিয়েছেন ১২ টাকা করে।

ওড়িশার শাসকদল বিজু জনতা দল, যারা বিভিন্ন সময় বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের পাশে দাঁড়ায় তারাও ভ্যাট কমিয়েছে পেট্রোল, ডিজেলে। লিটার প্রতি ২ টাকা করে কমিয়েছে তারা।

কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই টুইটারে লিখেছেন, ‘আমাদের প্রধানমন্ত্রী দেশবাসীকে অসামান্য দীপাবলির উপহার দিয়েছেন। এই উৎসবের আনন্দকে আরও খানিকটা বাড়িয়ে দিতে কর্নাটক সরকারও ৭ টাকা করে পেট্রোল ডিজেলে ভ্যাট কমাল।’

টুইটারে একই খবর দিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। লিখেছেন, ‘মানুষের স্বার্থে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজী পেট্রোল ডিজেলের এক্সাইজ ডিউটি কমিয়েছেন।’ যোগী রাজ্যেও ১২ টাকা করে প্রতি লিটার পেট্রোল ও ডিজেলে কমানো হয়েছে ভ্যাট।

আরও পড়ুন: Suvendu Adhikari: জাতীয় কর্মসমিতির বৈঠকের আগের দিনই ফের দিল্লিতে শুভেন্দু, বাড়ছে জল্পনা