Petrol Prices Today:তিন মাস অপরিবর্তিত জ্বালানি তেল, এই শহরে আজও পেট্রোল সবচেয়ে দামি

Petrol Prices Today: মর্গ্যান স্ট্যানলির অনুমান, এই বছরের তৃতীয় ত্রৈমাসিক পর্যন্ত অপরিশোধিত তেলের দাম ৯০ ডলার পর্যন্ত পৌঁছে যাবে।

Petrol Prices Today:তিন মাস অপরিবর্তিত জ্বালানি তেল, এই শহরে আজও পেট্রোল সবচেয়ে দামি
আরও বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 1:32 PM

কলকাতা: কেন্দ্রীয় সরকার ৪ নভেম্বর পেট্রোলের উপর উৎপাদক শুল্ক ৫ টাকা প্রতি লিটার এবং ডিজেলের উপর ১০ টাকা প্রতি লিটার কম করেছিল। যার পর থেকে দেশের বেশকিছু শহরে পেট্রোলের দাম প্রতি লিটার ১০০ টাকার নীচে নেমে গিয়েছিল। তা সত্ত্বেও আজও রাজস্থানের শ্রীগঙ্গা নগরে পেট্রোল ডিজেলের দাম সবচেয়ে বেশি। প্রসঙ্গত ৪ নভেম্বরের পর থেকে দেশে লাগাতার তিন মাস পেট্রোল ডিজেলের দাম পরিবর্তিত হয়নি। এদিন কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম ছিল ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৭৯ টাকা।

দেশের এই শহরগুলিতে পেট্রোলের দাম ১০০ টাকার বেশি

রাজস্থানের শ্রীগঙ্গানগরে পেট্রোলের দাম প্রতি লিটার ১১২.১১ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা। ভোপালে প্রতি লিটার পেট্রোলের দাম ১০৭.২৩ টাকা। জয়পুরে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৭.০৬ টাকা। পাটনায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৫.৯০ টাকা। কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম ছিল ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৭৯ টাকা। চেন্নাইতে প্রতি লিটার পেট্রোলের দাম ১০১.৪০ টাকা।

দেশের এই শহরগুলিতে পেট্রোলের দাম ১০০ টাকার কম

সরকারের তরফে পেট্রোপণ্যের উপর উৎপাদন শুল্ক কম করার পর থেকে দেশের বেশকিছু শহরে পেট্রোলের দাম ১০০ টাকা নীচে নেমে গিয়েছে। যেমন রাঁচিতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৮.৫২ টাকা। নয়ডায় পেট্রোলের দাম ৯৫.৫১ টাকা। দিল্লিতে পেট্রোলের দাম ৯৫.৪১ টাকা। লখনউতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৮ টাকা। চণ্ডীগঢ়ে পেট্রোলের দাম ৯৪.২৩ টাকা। পোর্টব্লেয়ারে পেট্রোলের দাম প্রতি লিটার ৮২.৯৬ টাকা।

২০২৩ পর্যন্ত ১৫০ ডলার হওয়ার অনুমান

মর্গ্যান স্ট্যানলির অনুমান, এই বছরের তৃতীয় ত্রৈমাসিক পর্যন্ত অপরিশোধিত তেলের দাম ৯০ ডলার পর্যন্ত পৌঁছে যাবে। সম্প্রতি এনার্জি ইনফরমেশন অ্যাডমনিস্ট্রেশন অর্থাৎ EIA আর ব্লুমবার্গ ২০২২ সালের জন্য OPEC দেশগুলির তেল উৎপাদনের ক্ষমতা কমিয়ে ০.৮ মিলিয়ন আর ১.২ মিলিয়ন ব্যারেল প্রতিদিন করে দিয়েছিল। এই রিপোর্টের পর জেপি মর্গ্যান আগামী দিনে অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেল ৩০ ডলার হওয়ার অনুমান করেছে। ইনভেস্টমেন্ট ব্যাঙ্কের বক্তব্য এই বছর অপরিশোধিত তেলের দাম ১২৫ ডলার আর ২০২৩ এ ১৫০ ডলার পর্যন্ত পৌঁছতে পারে।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা