Petrol Price Today: ফের বাড়ল অপরিশোধিত তেলের দাম, জানুন কী প্রভাব পড়ল দেশের পেট্রোল ডিজেলের বাজারে

Petrol Price Today: কেন্দ্র সরকার ২০২০-২১ অর্থ বছরে পেট্রোল ডিজেল থেকে ৩.৭২ লক্ষ কোটি টাকা আয় করেছে এক্সাইজ ডিউটি থেকে। যদি সহজ ভাষায় বলা হয় তো, ১০০০ কোটি টাকার বেশি রোজগার হয়েছে সরকারের। অন্যদিকে এক বছর আগে এই সংখ্যাটি ছিল ৪৮৮ কোটি টাকা প্রতিদিন।

Petrol Price Today: ফের বাড়ল অপরিশোধিত তেলের দাম, জানুন কী প্রভাব পড়ল দেশের পেট্রোল ডিজেলের বাজারে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2021 | 2:22 PM

কলকাতা: আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম আবারও বাড়তে দেখা গেল। লাগাতার দ্বিতীয়দিন আজ অপরিশোধিত তেলের দাম বেড়েছে। মঙ্গলবার ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ০.৫১ শতাংশ বেড়ে প্রতি ব্যারেলের দাম হয়েছে ৭৩.৪৫ ডলার। অন্যদিকে ডব্লিউটিআই ক্রুড অয়েলের দাম ০.৬৮ শতাংশ বেড়ে প্রতি ব্যারেলের দাম হয়েছে ৬৯.৯৬ ডলার। প্রসঙ্গত, বিশ্বজুড়ে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ বৃদ্ধির কারণে অপরিশোধিত তেলের দাম ৮২ ডলার থেকে কমে ৭০ ডলার প্রতি ব্যারেলের নীচে নেমে গিয়েছিল।

অপরিশোধিত তেলের দাম বাড়ার মধ্যে সরকারি তেল কোম্পানিগুলি এদিন পেট্রোল আর ডিজেলের দাম প্রকাশ করেছে। দেশের প্রধান তেল কোম্পানি আইওসিএল, বিপিসিএল আর এইচপিসিএল আজ জ্বালানি তেলের দামে কোনও পরিবর্তন করেনি। এদিন কলকাতায় পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।

দেশের রাজধানী দিল্লিতে এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০৩.৯৭ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.১৪ টাকা। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম ৯১.৪৩ টাকা প্রতি লিটার।

প্রসঙ্গত দিল্লিতে কেজরিওয়াল সরকারের তরফে জ্বালানি তেলের উপর ভ্যাট কমানোর পর দিল্লিতে পেট্রোলের দাম ৮ টাকা কমেছিল। যারপর দিল্লিতে পেট্রোলের দাম হয়েছিল ১০৩.৯৭ টাকা প্রতি লিটার। অথচ দিল্লি লাগোয়া উত্তর প্রদেশের গাজিয়াবাদে পেট্রোলের দাম দিল্লির চেয়ে অনেকটাই কম। গাজিয়াবাদে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৯ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। দিল্লি লাগোয়া এনসিআরের গুরুগ্রামেও পেট্রোলের দাম দিল্লির তুলনায় অনেকটাই কম। গুরুগ্রামে প্রতি লিটার পেট্রোলের দাম ৯৫.৯০ টাকা এবম ডিজেলের দাম প্রতি লিটার ৮৭.১১ টাকা।

পেট্রোল ডিজেলের এক্সাইজ ডিউটি

প্রতি লিটার পেট্রোলের জন্য ১.৪০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ১১টাকা অতিরিক্ত এক্সাইজ ডিউটি, ১৩ টাকা (রোড আর ইনফ্রাস্টাকচার সেস) আর ২.৫ টাকা কৃষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস নেওয়া হয়। যা সবমিলিয়ে দাঁড়ায় ২৭.৯০ টাকা। অন্যদিকে ডিজেলের জন্য ১.৮০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ৮ টাকা বিশেষ এক্সাইজ ডিউটি, ৮ টাকা (রোড আর ইনফ্রাস্টাকচার সেস), ৪ টাকা ষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস নেওয়া হয়। সবমিলিয়ে যা দাঁড়ায় ২১.৮০ টাকা।

পেট্রোল ডিজেল থেকে সরকারের আয়

কেন্দ্র সরকার ২০২০-২১ অর্থ বছরে পেট্রোল ডিজেল থেকে ৩.৭২ লক্ষ কোটি টাকা আয় করেছে এক্সাইজ ডিউটি থেকে। যদি সহজ ভাষায় বলা হয় তো, ১০০০ কোটি টাকার বেশি রোজগার হয়েছে সরকারের। অন্যদিকে এক বছর আগে এই সংখ্যাটি ছিল ৪৮৮ কোটি টাকা প্রতিদিন।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন: Money Earning Games: অ্যান্ড্রয়েডে এমন কিছু গেম আছে যেগুলো খেললে টাকা পাওয়া যায়, সেগুলো সম্বন্ধে বিস্তারিত জেনে নিন…