আপনাআপনি আর কাটবে না টাকা, পয়লা এপ্রিল থেকে চালু হচ্ছে ব্যাঙ্কের নতুন নিয়ম

রিজার্ভ ব্যাঙ্ক আগেই জানিয়েছিল, এই নতুন নিয়ম বলবৎ হবে পয়লা এপ্রিল থেকে।

আপনাআপনি আর কাটবে না টাকা, পয়লা এপ্রিল থেকে চালু হচ্ছে ব্যাঙ্কের নতুন নিয়ম
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 30, 2021 | 4:03 PM

কলকাতা: আর আপনাআপনি মোবাইলের বিল, ওটিটি সাবস্ক্রিপশনের জন্য টাকা কেটে যাবে না। পয়লা এপ্রিল থেকে নতুন নিয়ম বলবৎ করছে দেশের শীর্ষ ব্যাঙ্ক (RBI)। যার প্রভাব পড়তে চলেছে নেটফ্লিক্স, অ্যামাজন, ভারতী এয়ারটেল, ভোডাফোন আইডিয়া ও বিএসইতেও। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া প্রত্যেকটি ব্যাঙ্ককে ৩১ মার্চ পর্যন্ত সময় দিয়েছে স্বয়ংক্রিয় টাকা কাটার পদ্ধতি বদলে নেওয়ার জন্য।

পয়লা এপ্রিল থেকেই আসছে নতুন নিয়ম, যেখানে বিল মেটানোর জন্য অনলাইনে থাকবে টু ফ্যাক্টর অথেন্টিকেশন। যার মাধ্যমে ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা কাটাতে গেলেই কায়েম হবে বাড়তি সুরক্ষা। নতুন নিয়মে ক্রেডিট বা ডেবিট কার্ড থেকে অনলাইনে পর্যায়ক্রমিক টাকা কাটাতে হলে ব্যাঙ্কের তরফে গ্রাহকের কাছে ৫ দিন আগেই নোটিফিকেশন পৌঁছবে। নতুন নিয়মে ৫ হাজার টাকার বেশি টাকা কাটাতে হলে ব্যাঙ্কের তরফে গ্রাহকের কাছে একটি ওটিপিও যাবে বলে জানা গিয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যম মারফত।

রিজার্ভ ব্যাঙ্ক আগেই জানিয়েছিল, এই নতুন নিয়ম বলবৎ হবে পয়লা এপ্রিল থেকে। কিন্তু বেশ কয়েকটি ব্যাঙ্ক এই নিয়মমাফিক তৈরি না হওয়ায় শীর্ষ ব্যাঙ্কের কাছে অতিরিক্ত সময় চেয়েছিল। কিন্তু আরবিআই সাফ জানিয়ে দিয়েছে নতুন নিয়মের জন্য আর বাড়তি সময় পাবে না কোনও ব্যাঙ্ক।

ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডের মাধ্যমে স্বয়ংক্রিয় টাকা কাটার এই পদ্ধতি পয়লা এপ্রিল থেকেই বন্ধ হবে। তবে এই নতুন নিয়মের প্রভাব এনপিসিআইতে পড়বে না বলেই জানা গিয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যম মারফত। ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া-সহ একাধিক ব্যাঙ্ক ও কার্ড অপারেটর আমেরিকান এক্সপ্রেস, মাস্টারকার্ড গ্রাহকদের এই বিষয়ে বিজ্ঞপ্তি দেওয়া শুরু করেছে।

আরও পড়ুন: এপ্রিল মাসের অর্ধেক দিনই বন্ধ ব্যাঙ্ক, জেনে নিন তালিকা