Narendra Modi on Budget: বাড়বে কৃষকদের আয়, কমবে খরচ, ‘ঐতিহাসিক বাজেটে’র প্রশংসা প্রধানমন্ত্রীর

Narendra Modi on Budget: প্রধানমন্ত্রী এদিন উল্লেখ করেছেন আর্থিক ঘাটতি নিয়ন্ত্রণে রেখে পরিকাঠামো ব্যয় বাড়ানো হবে রেকর্ড হারে। প্রচুর চাকরির সুযোগ আসবে বলেও মন্তব্য করেছেন তিনি। জনমানসে কী প্রভাব ফেলতে পারে নির্মলার এই বাজেট, সেই ব্যাখ্য়াও করেছেন প্রধানমন্ত্রী।

Narendra Modi on Budget: বাড়বে কৃষকদের আয়, কমবে খরচ, 'ঐতিহাসিক বাজেটে'র প্রশংসা প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীImage Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2024 | 5:00 PM

নয়া দিল্লি: বড় কোনও ঘোষণা না করা হলেও ২০২৪-এর অন্তর্বর্তী বাজেট লোকসভা নির্বাচনে বিশেষ প্রভাব ফেলতে পারে বলে অনুমান করছেন বিশেষজ্ঞরা। অর্থমন্ত্রী এদিন নতুন ঘোষণা খুব বেশি না করলেও, সার্বিকভাবে যে সাধারণ মানুষের সুবিধার কথা মাথায় রাখা হয়েছে, সে কথাই উল্লেখ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতার পর প্রশংসা করে মোদী এই বাজেটকে ‘ঐতিহাসিক’ বলে উল্লেখ করেছেন। তিনি জানিয়েছেন, এই বাজেটের প্রভাবে কৃষকদের আয় বাড়বে ও কর্মসংস্থান বাড়বে বলে উল্লেখ করেছেন তিনি।

প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন, যুব সম্প্রদায়ের জন্য দুটি বড় ঘোষণা হয়েছে। গবেষণার জন্য ১ লক্ষ কোটি টাকা বরাদ্দ করার কথা ঘোষণা করা হয়েছে। এছাড়া, স্টার্ট আপ সংস্থাগুলির ক্ষেত্রে কর ছাড় দেওয়ার কথাও ঘোষণা হয়েছে। আর্থিক ঘাটতিকে নিয়ন্ত্রণে রেখে ক্যাপিটাল এক্সপেনডিচার বা পরিকাঠামোয় ব্যয় বাড়িয়ে ১১ লক্ষ ১১ হাজার ১১১ কোটি টাকা করা হবে বলেও উল্লেখ করেছেন মোদী।

রেলের ক্ষেত্রে কী উদ্যোগ নেওয়া হয়েছে, সে কথা উল্লেখ করে মোদী বলেন, বন্দে ভারতের মতো কোচ তৈরি করে জুড়ে দেওয়া হবে সাধারণ ট্রেনের সঙ্গে। এর ফলে কোটি কোটি মানুষ আরামে যাতায়াত করতে পারবেন। আয়ুস্মান ভারত যোজনায় আশা কর্মী ও অঙ্গনওয়াড়ি কর্মীদের যুক্ত করার কথাও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী।