Vande Bharat-TATA: বন্দে ভারতের জন্য TATA-র সঙ্গে চুক্তি ভারতীয় রেলের

Vande Bharat-TATA: ২২ টি বন্দে ভারত ট্রেনের ফার্স্ট এসি থেকে শুরু করে থ্রি টায়ার সব কোচের সিট এবার তৈরি করবে টাটা স্টিল।

Vande Bharat-TATA: বন্দে ভারতের জন্য TATA-র সঙ্গে চুক্তি ভারতীয় রেলের
বন্দে ভারত (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 12, 2023 | 7:11 AM

নয়া দিল্লি: পরিবহনের ক্ষেত্রে নয়া দিশা দেখিয়েছে বন্দে ভারত। দেশের একাধিক রাজ্যে ইতিমধ্যেই এই সেমি হাইস্পিড ট্রেন চালু হয়েছে একাধিক রাজ্যে। এবার সেই বন্দে ভারত ট্রেন বানাতে টাটা স্টিলের সঙ্গে চুক্তি করল ভারতীয় রেল (Indian Rail)। বসার জায়গা ও প্যানেলিং সিস্টেম বানানোর জন্য টাটার সঙ্গে চুক্তি করা হয়েছে। অন্যদিকে, স্লিপার ক্লাস চালু করার উদ্দেশে ২০২৪ সালের মধ্যে ২০০ টি বন্দে ভারত ট্রেন নামাতে চায় রেল। দ্রুততার সঙ্গে সেই ট্রেন তৈরির কথা মাথায় রেখেই এই চুক্তি করা হয়েছে।

২২ টি বন্দে ভারত ট্রেনের ফার্স্ট এসি থেকে শুরু করে থ্রি টায়ার সব কোচের সিট এবার তৈরি করবে টাটা স্টিল (TATA Steel)। এই সংস্থাকে ১৪৫ কোটি টাকার বরাত দিয়েছে রেল। এক বছরে এই কাজ শেষ হবে বলে জানানো হয়েছে।

টাটা স্টিলের অন্যতম কর্তা দেবাশিস ভট্টাচার্য জানিয়েছেন, এই সব ট্রেনের সিটগুলি হবে বিশেষভাবে তৈরি। এগুলি ১৮০ ডিগ্রি ঘুরতে পারবে সহজেই। এছাড়া ভারতে প্রথমবার ট্রেনেই বিমানবন্দরের মতো সুবিধা পাওয়া যাবে বলেও জানিয়েছেন তিনি।

সূত্রের খবর, আরও দু ধরনের বন্দে ভারত চালু হবে শীঘ্রই। এক শহর থেকে আর এক শহরে যাওয়ার জন্যও এবার চলবে বন্দে ভারত। দ্রুততর পরিবহনের জন্য ১২ টি কোচের বন্দে ভারত রিজিওনাল ট্রেন চালানো হবে বলে রেল সূত্রের খবর। এ ছাড়াও মুম্বইয়ের লোকাল ট্রেন চলে যে লাইনে, সেখানে চালানো হবে ৮ টি কোচের বন্দে রাপিড মেট্রো। এই ট্রেনগুলি পুরোপুরি শীতাতপ নিয়ন্ত্রিত হবে। যাত্রীদের চাহিদার ওপর ভিত্তি করে ঠিক করা হবে কোন লাইনে কতগুলি ট্রেন চলবে। সম্প্রতি রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, বন্দে ভারত মেট্রো চালু করা হবে ১০০ কিলোমিটার দূরত্বের দুটি জায়গার মধ্যেও।