Kotak Mahindra Bank: কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক নিয়ে এবার রিজার্ভ ব্যাঙ্কের বড় পদক্ষেপ, অ্যাকাউন্ট থাকলে কী করবেন?

Kotak Mahindra Bank: আরবিআই স্পষ্ট করে দিয়েছে যে, ওই ব্যাঙ্কের বর্তমান গ্রাহকদের কোনও সমস্যা হবে না। জানা গিয়েছে, ২০২২-২০২৩ এ তথ্য-প্রযুক্তি বিষয় খতিয়ে দেখেছিল আরবিআই। সেই সময় বেশ কিছু বিষয়ে খামতি ধরা পড়ে। আইটি সংক্রান্ত দিকে কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের অনেক ঝুঁকি আছে মনে করেছে আরবিআই।

Kotak Mahindra Bank: কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক নিয়ে এবার রিজার্ভ ব্যাঙ্কের বড় পদক্ষেপ, অ্যাকাউন্ট থাকলে কী করবেন?
কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: Apr 24, 2024 | 6:29 PM

নয়া দিল্লি: পেটিএম পেমেন্ট ব্যাঙ্কে লেনদেন বন্ধ করার পর ফের কড়া পদক্ষেপ রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার। এবার কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ককে নতুন গ্রাহক নেওয়া বন্ধ করার নির্দেশ দিল আরবিআই। বুধবার ওই ব্যাঙ্ককে বলা হয়েছে, তারা যাতে অনলাইনে বা মোবাইল ব্যাঙ্কিং-এর মাধ্যমে কোনও গ্রাহক না নেয়।

রিজার্ভ ব্যাঙ্কের তরফে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ব্যাঙ্কিং সংক্রান্ত আইনের ৩৫এ সেকশন মেনে নির্দেশ দেওয়া হয়েছে কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ককে। শুধু নতুন গ্রাহকের ক্ষেত্রেই নিষেধাজ্ঞা জারি করা হয়নি, সেই সঙ্গে কাউকে নতুন ক্রেডিট কার্ড দেওয়া যাবে না বলেই জানানো হয়েছে। তবে বর্তমানে যাঁরা ওই ব্যাঙ্কের ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তাঁদের কোনও অসুবিধা হবে না।

আরবিআই স্পষ্ট করে দিয়েছে যে, ওই ব্যাঙ্কের বর্তমান গ্রাহকদের কোনও সমস্যা হবে না। জানা গিয়েছে, ২০২২-২০২৩ এ তথ্য-প্রযুক্তি বিষয় খতিয়ে দেখেছিল আরবিআই। সেই সময় বেশ কিছু বিষয়ে খামতি ধরা পড়ে। আইটি সংক্রান্ত দিকে কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের অনেক ঝুঁকি আছে মনে করেছে আরবিআই। ডেটা সিকিউরিটি, ডেটা লিক প্রিভেনশন সহ একাধিক বিষয়ে আরবিআই-এর গাইডলাইন মানা হয়নি বলে উল্লেখ করেছে আরবিআই।

গাইডলাইন না মানায় পেটিএম-এর মাধ্যমে আর্থিক লেনদেনের উপরও কড়া নির্দেশ জারি করে রিজার্ভ ব্যাঙ্ক। প্রথমে বলা হয়েছিল, ২৯ ফেব্রুয়ারির পর থেকে পেটিএম-এর মাধ্যমে আর্থিক লেনদেন করা যাবে না। পরে সেই ডেডলাইন বাড়িয়ে ১৫ মার্চ পর্যন্ত কর হয়। এরপর সব লেনদেন বন্ধ করে দেওয়া হয়েছে।