RBI Imposes Penalty : নিয়ম লঙ্ঘন করেছে এই আটটি ব্যাঙ্ক, কঠোর সাজা দিল আরবিআই

RBI Imposes Penalty : একটি বিবৃতিতে আরবিআই বলেছে যে বিশাখাপত্তনম কো-অপারেটিভ ব্যাঙ্কের উপর ৫৫ লক্ষ টাকা জরিমানা আরোপ করা হয়েছে। আয় স্বীকৃতি, সম্পদের শ্রেণিবিন্যাস, বিধান এবং হাউজিং স্কিমের জন্য অর্থ সংক্রান্ত নির্দেশাবলী লঙ্ঘনের জন্য এই মোটা অঙ্কের জরিমানা আরোপ করা হয়েছে।

RBI Imposes Penalty : নিয়ম লঙ্ঘন করেছে এই আটটি ব্যাঙ্ক, কঠোর সাজা দিল আরবিআই
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2022 | 2:30 AM

নিয়ম লঙ্ঘনের জেরে মোটা অঙ্কের জরিমানার মুখে পড়ল দেশের আটটি সমবায় ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্কের তরফে সর্বোচ্চ ৫৫ লাখ টাকা জরিমানা আরোপ করা হয়েছে বিশাখাপত্তনম কো-অপারেটিভ ব্যাঙ্কের উপর। এছাড়া আরও সাতটি সমবায় ব্যাঙ্কের উপর জরিমানা আরোপ করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের বিজ্ঞপ্তি অনুযায়ী, তামিলনাড়ুর তিরুচিরাপল্লীর কৈলাসাপুরমে অবস্থিত ভারত হেভি ইলেক্ট্রিক্যালস এমপ্লয়িজ কো-অপারেটিভ ব্যাঙ্কের উপর ১০ লক্ষ টাকা জরিমানা আরোপ করা হয়েছে। কেরলের পালাক্কাড় জেলার অট্টোপালামে অবস্থিত দ্য অট্টোপালাম কো-অপারেটিভ আর্বান ব্যাঙ্ক লিমিটেডের উপর ৫ লক্ষ টাকা এবং তেলঙ্গানার রাজধানী হায়দরাবাদে অবস্থিত দারুসসালাম কো-অপারেটিভ আর্বান ব্যাঙ্কের উপর ১০ লক্ষ টাকা জরিমানা ধার্য করা হয়েছে।

এদিকে একটি বিবৃতিতে আরবিআই বলেছে যে বিশাখাপত্তনম কো-অপারেটিভ ব্যাঙ্কের উপর ৫৫ লক্ষ টাকা জরিমানা আরোপ করা হয়েছে। আয় স্বীকৃতি, সম্পদের শ্রেণিবিন্যাস, বিধান এবং হাউজিং স্কিমের জন্য অর্থ সংক্রান্ত নির্দেশাবলী লঙ্ঘনের জন্য এই মোটা অঙ্কের জরিমানা আরোপ করা হয়েছে। এছাড়া অন্ধ্রপ্রদেশের নেলোর জেলার গান্ধী নগরে অবস্থিত দ্য নেলোর কো-অপারেটিভ আর্বান ব্যাঙ্ক লিমিটেড এবং পূর্ব গোদাবরী জেলার কাকিনাড়ায় অবস্থিত কাকিনাড়া কো-অপারেটিভ টাউন ব্যাঙ্ক লিমিটেডের উপর ১০ লক্ষ টাকা জরিমানা আরোপ করা হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের তরফে। এছাড়াও, কেন্দ্রপাড়া আর্বান কো-অপারেটিভ ব্যাঙ্ককে ১ লক্ষ টাকা এবং উত্তরপ্রদেশের প্রতাপগড়ের ন্যাশনাল আর্বান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডকে ৫ লক্ষ টাকা জরিমানা দিতে বলা হয়েছে আরবিআই-এর তরফে। আরবিআই বলেছে, প্রতিটি ক্ষেত্রে নিয়ম লঙ্ঘন অথবা লেনদেন বা চুক্তির অবৈধতার কারণে জরিমানাগুলি আরোপ করা হয়েছে।