Maharashtra: পেট্রোল-ডিজেলের দাম নিয়ে বড় ঘোষণা! শিন্ডে-বিজেপির ‘মাস্টারস্ট্রোক’-এ রেহাই সাধারণ মানুষের

BJP_Shide: মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে জানিয়েছে এই সিদ্ধান্তের ফলে বছরে মহারাষ্ট্র সরকারের বাড়তি ৬ হাজার কোটি টাকা খরচ হলেও মূল্যবৃদ্ধির সমস্যা কমবে।

Maharashtra: পেট্রোল-ডিজেলের দাম নিয়ে বড় ঘোষণা! শিন্ডে-বিজেপির 'মাস্টারস্ট্রোক'-এ রেহাই সাধারণ মানুষের
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jul 14, 2022 | 2:57 PM

মুম্বই: বেশ কয়েকদিন ধরেই পেট্রোল-ডিজেলের (Petrol-Diesel Price) দামে লাগামছাড়া মূল্যবৃদ্ধির ফলে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছিল। জ্বালানির দামে বাড়বাড়ন্তের ফলে অনিয়ন্ত্রিতভাবে বাড়ছিল নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম। মানুষের চাপ কমাতে আমদানি শুল্ক কমিয়ে জ্বালানির দাম খানিকটা কমানোর কথা ঘোষণা করেছিল নরেন্দ্র মোদী সরকার। জ্বালানির দাম নিয়ে মানুষের বোঝা লাঘব করতে বৃহস্পতিবার আরও একটি সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্রের মন্ত্রিসভা (Maharashtra Cabinet)। মহারাষ্ট্রে পেট্রোলের দাম লিটারে প্রতি ৫ টাকা এবং ডিজেলের দাম লিটার প্রতি ৩ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। আগামিকাল থেকে মহারাষ্ট্রে পেট্রোল লিটার প্রতি ১০৬ টাকা এবং ডিজেল লিটার প্রতি ৯৪ টাকা দরে বিক্রি হবে।

মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে জানিয়েছে এই সিদ্ধান্তের ফলে বছরে মহারাষ্ট্র সরকারের বাড়তি ৬ হাজার কোটি টাকা খরচ হলেও মূল্যবৃদ্ধির সমস্যা কমবে। রাজনৈতিক মহলের মতে, মূল্যবৃদ্ধি কমানোর পাশাপাশি এই সিদ্ধান্তের পিছনে সাধারণ মানুষের মন জয়ের কৌশলও রয়েছে। দু’সপ্তাহ আগেই বিজেপির সমর্থনে মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছে একনাথ শিন্ডে। মহা বিকাশ আগাড়ি সরকারের মুখ্যমন্ত্রী হিসেবে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন শিবসেনা সভাপতি উদ্ধব ঠাকরে। এরপরই বিধানসভার আস্থা ভোটে ব্যাপক জয়ে পেয়েছিলেন শিন্ডেরা। সেই সময়ই মুখ্যমন্ত্রী শিন্ডে ঘোষণা করেছিলেন, জ্বালানি তেলের ওপর থেকে ভ্যাট কমানো হবে।

এই সিদ্ধান্তকে শিবসেনা-বিজেপি সরকারের ‘জনদরদী’ পদক্ষেপ হিসেবে ব্যাখ্যা করেছেন রাজ্যের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস। বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার জুন মাসেই জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করে রাজ্য সরকারগুলিকে একই সিদ্ধান্ত নেওয়ার আবেদন জানিয়েছিল। মে মাসে পেট্রোলের দাম প্রতি লিটারে ৯.৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৭ টাকা কমানোর কথা ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মহারাষ্ট্র সরকারের এই সিদ্ধান্তের ফলে মূল্যবৃদ্ধি খানিকটা নিয়ন্ত্রণে আসবে বলেই মনে করা হচ্ছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla