Sukanya Samriddhi: ১০০০ টাকা বিনিয়োগ করলে মিলবে ৫ লাখ! কেন্দ্রীয় সরকার দিচ্ছে বড় সুযোগ

Sukanya Samriddhi Yojana: কেন্দ্রীয় সরকারে সুকন্যা সম্বৃদ্ধি যোজনার আওতায় অ্যাকাউন্ট খুলে তারা লাভবান হতে পারেন। সম্প্রতি এই প্রকল্পের সুদের হারের কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

Sukanya Samriddhi: ১০০০ টাকা বিনিয়োগ করলে মিলবে ৫ লাখ! কেন্দ্রীয় সরকার দিচ্ছে বড় সুযোগ
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 09, 2022 | 9:30 AM

কেন্দ্রীয় সরকার মাঝেমধ্যেই বিভিন্ন স্বল্প সঞ্চয় প্রকল্প নিয়ে আসে, যা নির্দিষ্ট বেশ কিছু মানুষকে নানারকমভাবে লাভবান করে। সাধারণত প্রবীণ নাগরিক এবং মহিলাদের কথা মাথায় রেখেই এই ধরনের স্কিম নিয়ে আসে কেন্দ্রীয় সরকার। যেসব কন্যাসন্তানের বাবা-মা তাদের মেয়ের ভবিষ্যত সুনিশ্চিত করে চান, তাদের জন্য বড় সুযোগ নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকারের একটি প্রকল্প। কেন্দ্রীয় সরকারে সুকন্যা সম্বৃদ্ধি যোজনার আওতায় অ্যাকাউন্ট খুলে তারা লাভবান হতে পারেন। সম্প্রতি এই প্রকল্পের সুদের হারের কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। জুলাই থেকে সেপ্টেম্বর মাসের জন্য এই সুদের ঘোষণা করা হয়েছে। সাম্প্রতিক সুদের হারে ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের সুদের হারের থেকেও অনেকটা বেশি। সরকারের আওতায় থাকার কারণে এই প্রকল্পে কোনও ঝুঁকি

সুকন্যা সম্বৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট কারা খুলতে পারবেন?

কন্যা সন্তানের বাবা-মায়েরা ১০ বছরের কমবয়সী মেয়ের নামে এই অ্যাকাউন্ট খুলতে পারেন। মেয়ের বয়স ১৮ হয়ে গেলেই সে অ্যাকাউন্টের অধিকারী হবে। প্রত্যেক পরিবারে সর্বোচ্চ ২ জন কন্যাসন্তানের জন্য এই অ্যাকাউন্ট খোলা যাবে। সবথেকে বড় সুবিধা হল যে কোনও পোস্ট অফিস বা ব্যাঙ্কের শাখায় এই অ্যাকাউন্ট খুলে তা খুব সহজেই অন্যত্র নিয়ে যাওয়া যাবে। এই প্রকল্পের মেয়াদ ১৫ বছর অথবা ২১ বছর। এই অ্যাকাউন্ট খুলতে হলে ন্যূনতম ২৫০ টাকা বিনিয়োগ করতে হবে। অ্যাকাউন্ট ব্যবহারকারী কোনও আর্থিক বছরে ২৫০ থেকে দেড় লক্ষ টাকা এই অ্যাকাউন্টে রাখতে পারবেন।

সুদের হার ও অন্যান্য

এই প্রকল্পে বিনিয়ো করলে ৭.৬ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। ৮০ সি ধারায় আয়কর ছাড়ের সুবিধা মিলবে। মাসে এই অ্যাকাউন্টে ১০০ টাকা করে বিনিয়োগ করলে বার্ষিক বিনিয়োগের পরিমাণ হবে ১২ হাজার টাকা। কন্যা সন্তানের জন্মের পর এই অ্যাকাউন্ট খুললে তাঁর বয়স যখন ২১ হবে তখন আপনার মোট বিনিয়োগের পরিমাণ হবেল ১ লক্ষ ৮০ হাজার টাকা। এর ওপর আপনি ৩ লক্ষ ৪৭ হাজার ৪৪৫ টাকা সুদ পাবেন। মেয়াদ শেষে আপনার কন্যা সন্তান ৫ লক্ষ ২৭ হাজার টাকা পাবেন।