Budget 2023: এ বছরের বাজেটও হবে পেপারলেস, Union Budget মোবাইল অ্যাপ সম্বন্ধে খুঁটিনাটি জেনে নিন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Jan 30, 2023 | 4:55 PM

Budget 2023: এ বছরও পেপারলেস বাজেট পেশ করা হবে। Union Budget মোবাইল অ্যাপে বাজেট সম্পর্কিত সমস্ত তথ্য পাওয়া যাবে।

Budget 2023: এ বছরের বাজেটও হবে পেপারলেস, Union Budget মোবাইল অ্যাপ সম্বন্ধে খুঁটিনাটি জেনে নিন
গ্রাফিক্স: অভীক দেবনাথ

আর কিছুদিনের অপেক্ষা। আগামী ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য সরকারের আয়-ব্যয়ের প্রস্তাব নিয়ে হাজির হবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Union Finance Minister) নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। ১ ফেব্রুয়ারিই বাজেট (Union Budget 2023) পেশ করবেন নির্মলা। বুধবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই বাজেট পেপারলেস হবে। অর্থাৎ, খাতা-কলমে এই বাজেট পেশ করা হবে না। যেমনটাই ২০২১ ও ২০২২ সালের বাজেট পেশে হয়েছিল। কোভিডকালে সংক্রমণ এড়াতেই পেপারলেস বাজেট (Paperless Budget) চালু করা হয়েছিল।

অর্থ মন্ত্রকের তরফে টুইট করে জানানো হয়েছে, “গত দুটি কেন্দ্রীয় বাজেটের মতোই ২০২৩-২৪ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটও পেপারলেস ভাবেই পেশ করা হবে। ২০২৩ সালের ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করা হবে।” প্রসঙ্গত, আজ প্রতি বছরের রীতি মেনে নর্থ ব্লকের ভিতরে বাজেট প্রেসে হালওয়া বানাবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

প্রসঙ্গত, কোনও অর্থবর্ষের আয়-ব্যয়ের প্রস্তাব হল কেন্দ্রীয় বাজেট। কোভিড-১৯ অতিমারির কারণে ২০২১ সালের ১ ফেব্রুয়রি প্রথম ডিজিটাল ফরম্যাটে পেশ হয় কেন্দ্রীয় বাজেট। ইউনিয়ন বাজেট মোবাইল অ্যাপের মাধ্যমেই এই বাজেট প্রস্তাব পেশ হয়। নিজেদের স্মার্টফোনে এই অ্যাপে বাজেট সম্পর্কিত তথ্য পেতে পারেন যে কেউ।

এই অ্যাপের বিষয়ে কিছু তথ্য:

  • ইউনিয়ন বাজেট মোবাইল অ্য়াপ ডিজাইন ও তৈরি করেছে ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (National Informatics Centre)। এই অ্যাপের তত্ত্বাবধানে রয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অধীন অর্থনীতি বিষয়ক বিভাগ (Department of Economic Affairs)
  • অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন এবং iOS ব্যবহারকারীরা অ্য়াপ স্টোর থেকেই পেয়ে যাবেন এই অ্যাপ। বর্তমানে এই অ্যাপে পূর্ববর্তী দুই বাজেট সম্বন্ধে বিভিন্ন তথ্য পেয়ে যাবেন।
  • বিভিন্ন সেকশনে ভাগ করা রয়েছে সমস্ত তথ্য। পিডিএফ ফরম্যাটে সেগুলি দেখা যেতে পারে। আবার ডাউনলোডও করা যেতে পারে।
  • হিন্দি ও ইংরেজি উভয় ভাষাতেই এই অ্যাপ ব্যবহার করা যেতে পারে। নির্মলা সীতারমন বাজেট পেশ করার পরই ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট সম্বন্ধিত বিস্তারিত তথ্য এই অ্যাপে আপলোড করা হবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla