7th Pay Commission: বাংলায় DA নিয়ে দরাদরি, সেই সময় সরকারি কর্মচারীদের সুখবর শোনাল যোগী সরকার

7th Pay Commission: একদিনে বাংলায় সরকারি কর্মচারী ডিএ-র দাবিতে পথে নেমেছে। সুপ্রিম কোর্ট অবধিও গিয়েছে এই মামলা। এই আবহে উত্তর প্রদেশে সরকারি কর্মচারীদের জন্য ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেছে যোগী সরকার।

7th Pay Commission: বাংলায় DA নিয়ে দরাদরি, সেই সময় সরকারি কর্মচারীদের সুখবর শোনাল যোগী সরকার
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2023 | 2:27 PM

ফের একবার মহার্ঘ ভাতা বৃদ্ধির অপেক্ষায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। আগামী জুলাই মাসে আরও একবার ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। এদিকে পশ্চিমবঙ্গে বকেয়া ডিএ-র দাবিতে পথে নেমেছে বাংলার রাজ্য সরকারি কর্মীরা। মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্ট অবধি। তবে এখনও নিষ্পত্তি হয়নি সেই মামলার। কার্যত শূন্য হাতে এখনও আন্দোলনরত সরকারি কর্মচারীরা। একদিকে যখন বাংলায় ডিএ থেকে বঞ্চিত সরকারি কর্মচারীরা, সেই একই সময়ে সরকারি কর্মচারীদের জন্য সুখবর নিয়ে এল যোগী সরকার। একাধিক সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, উত্তর প্রদেশের সরকার রাজ্যের কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য ডিএ ও ডিআর বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। এই বছরের ১ জানুয়ারি থেকে এই ডিএ ও ডিআর বৃদ্ধি কার্যকর হবে।

কত শতাংশ ডিএ বাড়াল উত্তর প্রদেশ সরকার?

সরকারি কর্মচারীদের জন্য ডিএ বাড়বে ৪ শতাংশ হারে। আর পেনশনভোগীদের ডিআরও একই হারে বৃদ্ধি করা হবে। এর আগে ডিএ ছিল ৩৮ শতাংশ। এবার ৪ শতাংশ বেড়ে ডিএ হবে ৪২ শতাংশ। এদিকে পশ্চিমবঙ্গে মাত্র ৬ শতাংশ ডিএ পান রাজ্য সরকারি কর্মচারীরা। আর তাই ডিএ বৃদ্ধির দাবি ও বকেয়া ডিএ মেটানোর দাবিতে আন্দোলন শুরু করেছে বাংলার সরকারি কর্মচারীরা। একশো দিন ইতিমধ্যেই পেরিয়ে গিয়েছে তাঁদের আন্দোলন। সুপ্রিম কোর্টে মামলা গেলেও এখনও তার নিষ্পত্তি হয়নি।

এদিকে যোগী সরকারের এই ডিএ বৃদ্ধি ১ জানুয়ারি থেকে প্রযোজ্য হবে। ডিএ ও ডিআর-র ৪ শতাংশ বৃদ্ধি প্রযোজ্য হলে কর্মী ও পেনশনভোগীদের বেতনে তার প্রভাব পড়বে। ফলে মুখে হাসি সরকারি কর্মচারীদের।

একাধিক সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, DA ও DR বৃদ্ধির জন্য অনুমোদন দিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। যোগী সরকারের এই ঘোষণায় রাজ্য় সরকারে প্রায় ১৬ লক্ষ সরকারি কর্মচারী ও ১১.৫ লক্ষ পেনশনভোগী এর লাভ পাবেন।