Home Loan Prepayment: সময়ের আগেই মিটিয়ে দিতে চান Home Loan? এই বিষয়গুলি মাথায় রাখুন

Investment: সেই কারণে অনেকেই সময়ের আগে ঋণের বোঝা মাথা থেকে নামিয়ে ফেলতে চান। সময়ের আগেই গৃহঋণের টাকা শোধ করলে একদিকে যেমন মাথার ওপর আর্থিক বোঝা কমে তেমনই তুলনামূলকভাবে কম সুদও দিতে হয়।

Home Loan Prepayment: সময়ের আগেই মিটিয়ে দিতে চান Home Loan? এই বিষয়গুলি মাথায় রাখুন
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2022 | 5:10 PM

কলকাতা: স্বপ্নের বাড়ির জন্য অনেকে মাথার ঘাম পায়ে ফেলে রোজগার করা টাকা সঞ্চয় করেন। সেই টাকা এবং ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে পূরণ হয় স্বপ্নের বাড়ির সাধ। কিন্তু হোম লোন বা গৃহঋণের বোঝা মাথায় থাকলে দীর্ঘ সময়ে ধরে তা বহন করে চলতে হয়, মাথার ওপর থাকে বাড়তি চাপও। সেই কারণে অনেকেই সময়ের আগে ঋণের বোঝা মাথা থেকে নামিয়ে ফেলতে চান। সময়ের আগেই গৃহঋণের টাকা শোধ করলে একদিকে যেমন মাথার ওপর আর্থিক বোঝা কমে তেমনই তুলনামূলকভাবে কম সুদও দিতে হয়। বর্তমানে যেভাবে হোম লোনের ওপর সুদের হার বাড়ছে, তাতে অনেকেই সময়ের আগে গৃহঋণ মিটিয়ে দেওয়ার চিন্তা করেন। সময়ের আগেই গৃহঋণ শোধ করার দুটি উপায় রয়েছে। হয় আপনি একবারে ঋণের টাকা শোধ করতে পারেন অথবা বেশি পরিমাণ কিস্তি দিয়ে সময়ের আগে লোন শোধ করতে পারেন। তবে সময়ের আগে লোন শোধ করতে হলে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখা উচিত।

  1. সময়ের আগেই ঋণ শোধ করতে হলে গ্রাহকরা হয় লোনের মেয়াদ কমাতে পারেন অথবা ইএমআইতে হ্রাস করতে পারেন। যদিও লোন শোধের সময়সীমা কমিয়ে আনাই সবথেকে ভাল বিকল্প। কারণ এতে সুদের হারও কমবে এবং সময়ের আগেই লোন শোধ হবে।
  2. হোম লোন ব্যালেন্স ট্রান্সফার পদ্ধতিতে ঋণগ্রাহক কম সুদের হারে অন্য কারও নামে নিজের ঋণ বদল করতে পারেন। এই সুবিধাটি ব্যবহার করা হলে যে সুদের হার পাওয়া যাবে তা ঋণগ্রহীতার তারল্য বা বিদ্যমান বিনিয়োগের উপর প্রভাব না ফেলেই সুদের সামগ্রিক খরচ কমিয়ে দেবে।
  3. মাথার ওপর যতই ঋণের বোঝা থাকুক না কেন, কখনই জরুরি কাজের জন্য তুলে রাখা গচ্ছিত টাকা দিয়ে ঋণ শোধ করার পরিকল্পনা না করাই ভাল। কারণ ওই টাকা দিয়ে লোন শোধ করলে, যে কোনও প্রয়োজনে আপনি সমস্যায় পড়তে পারেন।
  4. যেসব হোম লোনগ্রাহকরা সময়ের আগে লোন শোধ করার পরিকল্পনা করেন, তারা অনেক ক্ষেত্রে বিভিন্ন ক্ষেত্রে তাদের বিনিয়োগগুলি তুলে নিয়ে লোন শোধ করার কথা ভাবেন। এমনটা না করাই ভাল, কারণ এতে দীর্ঘমেয়াদি আর্থিক স্বাস্থ্যে প্রভাব ফেলতে পারে।