Home Renovation Loan: পুরনো বাড়ি সাজাতেও রয়েছে বিশেষ লোনের ব্যবস্থা, রইল গৃহ সংস্কার লোনের খুঁটিনাটি

Home Loan: বিভিন্ন রকমের গৃহঋণ রয়েছে। নির্দিষ্ট খাতে খরচের জন্য রয়েছে পৃথক অপশন। যেমন গৃহসংস্কার বা নির্মাণের জন্য আলাদা ঋণ নিতে পারেন।

Home Renovation Loan: পুরনো বাড়ি সাজাতেও রয়েছে বিশেষ লোনের ব্যবস্থা, রইল গৃহ সংস্কার লোনের খুঁটিনাটি
বাড়ি সংস্কারের জন্যও নিতে পারেন লোন। প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2023 | 9:00 AM

Home Renovation Loan নিজের একটা ঠিকানা হবে, নিজের একটা বাড়ি হবে, এমন স্বপ্ন কমবেশি সকলেরই চোখে থাকে। বাড়ি শুধু কয়েকটা দেওয়ালে ঘেরা ঠিকানা নয়, একটা মানুষের বহু ওঠাপড়ার সাক্ষী। রোজকার সমস্ত ক্লান্তি অনায়াসে ভুলিয়ে দিতে পারার জাদুকাঠি এই বাড়ির ভিতরেই রাখা থাকে। সারাদিন যেখানেই যে থাকুক না কেন, দিনের শেষে নিজের ঘরে ফেরার টান অনুভব করে না, এমন মানুষ পাওয়া দুষ্কর। আর সকলেই চায় নিজের সাধ্যমতো নিজের বাড়িটা সাজাতে। সামর্থ্য যতটা, তার মধ্যে থেকেই সবটা উজাড় করে বাড়ি সাজাই আমরা। বাড়ি কেনার জন্য অনেকেই হোম লোন নেন ব্যাঙ্ক থেকে। তবে আমরা অনেকেই জানি না, শুধু বাড়ি কেনার জন্যই লোন নয়, চাইলে বাড়ি সাজানোর জন্যও লোন নিতে পারেন আপনি।

হোম লোন

হোম লোন হল পার্সোনাল লোন। বাড়ি কেনার জন্য এই নির্দিষ্ট টাকার অঙ্ক আপনি পেতে পারেন। নির্দিষ্ট সুদের ভিত্তিতে এই লোনের চুক্তি হয়। যিনি লোন নিচ্ছেন, নির্দিষ্ট সময়ের মধ্যে তাঁকে তা ফেরাতে হবে। এই হোম লোনেরই মতো হোম রেনোভেশন লোনেরও সুযোগ রয়েছে।

হোম রেনোভেশন লোন

হোম লোন যেমন নতুন বাড়ি কেনার জন্য নেওয়া হয়, তেমনই পুরনো বাড়ির রেনোভেশনের জন্যও রয়েছে বিশেষ লোনের ব্যবস্থা। হোম লোনের তুলনায় বোঝা অনেকটাই কম হয় এ ধরনের লোন নিলে। কেউ যদি বাড়ির সংস্কার করতে চান বা পুরনো বাড়িটিকে একেবারে ঝকঝকে নতুন চেহারা দিতে চান, তার জন্যও লোন নেওয়া যায়। এই লোনে বাড়ি নতুন করে সাজানো (Renovation), সারাই (Repair) ও উন্নত (Improvement) করার সুযোগ পাবেন। রেনোভেশন প্রজেক্টের উপর নির্ভর করবে লোনের অ্যামাউন্ট। নতুন বাড়ি কেনার জন্য যেমন হোম লোন, তেমনই পুরনো বাড়ির খোলনলচে বদলে ফেলতে চাইলে পেতে পারেন হোম রেনোভেশন লোন।

পাওয়া যায় বাড়ি নির্মাণের জন্যও লোন

এছাড়া হোম কনস্ট্রাকশন লোনও নিতে পারেন আপনি। যাঁরা নতুন বাড়ি তৈরি করছেন, তাঁদের জন্য এটা ভাল সুযোগ। প্লট কেনা থেকে বাড়ি তৈরি ও অন্যান্য আনুসঙ্গিক কাজের জন্য এই লোন নেওয়া যায়। নির্মাণ যেমন এগোবে, সেইমতো ইনস্টলমেন্টে টাকা পাবেন আপনি।

কীভাবে লোন পাবেন

এই ধরনের লোনের জন্য ব্যাঙ্কে কথা বলে বিস্তারিত জানতে পারবেন। এছাড়া আপনার কনসালট্যান্ট বা প্রফেশনাল অ্যাডভাইজার থাকলে কথা বলতে পারেন তাঁর সঙ্গেও। লোনের ক্ষেত্রে সবসময়ই ভাল করে শর্তাবলী বুঝে এগোনো ভাল। কারণ, একেক ঋণদাতার (Lender) পলিসি একেকরকম। তবে এ ক্ষেত্রে একাধিক লেন্ডারের সঙ্গে কথা বলে তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নিন।