ATM Card Rules: Debit Card হারিয়ে গেলে এই কাজ করুন, নইলে সর্বনাশ হয়ে যাবে

Police Complaint: এমনকী অনলাইন বিভিন্ন পেমেন্টের ক্ষেত্রেও ডেবিট কার্ড থাকা বাধ্যতামূলক। সেই কারণে এখন সব বয়সের মানুষদের মধ্যে ডেবিট কার্ড ব্যবহারের প্রবণতা অনেকটাই বেশি।

ATM Card Rules: Debit Card হারিয়ে গেলে এই কাজ করুন, নইলে সর্বনাশ হয়ে যাবে
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 06, 2022 | 9:00 AM

ডেবিট কার্ডের (Debit Card) ওপর এখন সিংহভাগ মানুষই নির্ভরশীল। কারণ সময়ের সঙ্গে সঙ্গে প্রযুক্তি নির্ভর লেনদেন অনেকাংশেই বেড়ে গিয়েছে। তাই এখন সঙ্গে বেশি নগদ টাকা না থাকলেও মানিব্যাগে যদি ডেবিট কার্ড থাকে তবে মুশকিল আসন, এটিএমে ঢুকে মুহূর্তে হাতে চলে আসে টাকা। এমনকী অনলাইন বিভিন্ন পেমেন্টের ক্ষেত্রেও ডেবিট কার্ড থাকা বাধ্যতামূলক। সেই কারণে এখন সব বয়সের মানুষদের মধ্যে ডেবিট কার্ড ব্যবহারের প্রবণতা অনেকটাই বেশি। কিন্তু একটা প্রশ্ন থেকেই যায় ডেবিট কার্ড যদি হারিয়ে বা চুরি হয়ে যায়, তাহলে আপনি কী করবেন? এমন পরিস্থিতি যদি তৈরি হয়, এবং আপনি যথাযথ পদক্ষেপ না করেন তবে সমস্যায় পড়তে পারেন। জলে যেতে পারে আপনার কষ্টের উপার্জন। সেই কারণে ডেবিট কার্ড হারিয়ে অথবা চুরি হয়ে গেলে এই পদক্ষেপ গুলি নিতে কখনই ভুলবেন না।

  1. কার্ড খোয়া যাওয়ার সঙ্গে সঙ্গে ব্যাঙ্ককে জানানো অত্যন্ত প্রয়োজনীয়, নইলে আপনি বড় সমস্যায় পড়তে পারেন। শারীরিকভাবে ব্যাঙ্ককে উপস্থিত থেকে অথবা হেল্পলাইন নম্বর দিয়ে ফোন করে ব্যাঙ্ক কর্তৃপক্ষকে গোটা ঘটনার বিষয়টি জানান।
  2. ডেবিট কার্ড হারিয়ে অথবা চুরি হয়ে গেলে নিজে থেকেই আপনি কার্ডটি ব্লক করতে পারবেন। ব্যাঙ্কের পোর্টাল থেকে অথবা কাস্টমার কেয়ারে ফোন করে সহজেই এই কাজ করা যাবে। কার্ড ব্লক প্রক্রিয়া সফল হলে আপনার ফোনে মেসেজ করে তা জানিয়ে দেওয়া হবে।
  3. আপনার যদি মনে হয় আপনার ডেবিট কার্ড চুরি হয়নি বরং কেউ তা চুরি করেছে, বিন্দুমাত্র সময় নষ্ট না করে থানায় এফআইআর দায়ের করুন এবং এফআইআরে প্রতিলিপি যত্ন সহকারে রেখে দিন।
  4. মনে রাখবেন কার্ড হারিয়ে বা চুরি হয়ে গেলে আপনি যদি ব্যাঙ্ককে না জানান এবং পরবর্তীকালে আপনার যদি কোনও আর্থিক ক্ষতি হয়, ব্যাঙ্ক তার দায়িত্ব নেবে না। সেই কারণে ব্যাঙ্ককে জানানো বাধ্যতামূলক।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla