PPF: টাকা ফেরৎ পাওয়ার ক্ষেত্রে কোন কোন শর্ত জেনে রাখা জরুরি?

PPF: কোনও জরুরি অবস্থায় টাকা তুলে নেওয়ার প্রয়োজন পড়লে কিছু শর্ত মাথায় রাখা জরুরি।

PPF: টাকা ফেরৎ পাওয়ার ক্ষেত্রে কোন কোন শর্ত জেনে রাখা জরুরি?
প্রতীকি ছবি
Follow Us:
| Updated on: Jun 26, 2021 | 9:55 PM

সেভিংস স্কিমগুলির মধ্যে অন্যতম পাবলিক প্রভিডেন্ট ফান্ড। বহু মানুষ এই স্কিমে টাকা জমান। কেন্দ্রীয় সরকারের অধীনে থাকা এই স্কিমে টাকা ফেরৎ পাওয়া যায় ঠিক সময়ে। ১৫ বছর পর স্কিম ম্যাচিওর হয় ও টাকা ফেরৎ পাওয়া যায়। কিন্তু টাকা তোলার ক্ষেত্রে বেশ কিছু শর্ত রয়েছে। অ্যাকাউন্ট হোল্ডার যা জানা অত্যন্ত জরুরি।

শর্তগুলি একনজরে:

১. অ্যাকাউন্ট হোল্ডার নিজে, তাঁর বাবা-মা, স্বামী বা স্ত্রী কোনও মারণ রোগে আক্রান্ত হলে পিপিএফের পুরো টাকা ১৫ বছরের মেয়াদ শেষ হওয়ার আগেই তুলে নেওয়া যায়। সন্তানের উচ্চশিক্ষার জন্য টাকা লাগলেও পিপিএফের জমানো টাকা তুলে অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া যায়।

২. অ্যাকাউন্ট হোল্ডার নিজে, তাঁর সন্তান যদি উচ্চশিক্ষা নিতে টাকার প্রয়োজন বোধ করেন তাহলে পিপিএফ অ্যাকাউন্টের টাকা তোলা যাবে। টাকা তোলার জন্য অ্যাকাউন্ট হোল্ডারকে প্রয়োজনীয় বিল জমা দিতে হবে। কোনও অনুমোদন প্রাপ্ত প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার নথি দেখালে তবেই এই টাকা দেওয়া হবে। দেশের বা বিদেশের প্রতিষ্ঠানের পড়ার জন্য টাকা পাওয়া যাবে।

আরও পড়ুন: PAN-Aadhaar link: বাড়ানো হল আধার-প্যানের সংযুক্তির সময়সীমা, লিঙ্ক না করালে হতে পারে বিপত্তি

৩. অ্যাকাউন্ট হোল্ডারের ঠিকানা যদি বদল হয়, সে ক্ষেত্রে পিপিএফ অ্যাকাউন্টের জন্য উপযুক্ত প্রমাণ হিসেবে পাসপোর্ট, ভিসা বা ইনকাম ট্যাক্স রিটার্ন দিতে হবে।

৪. অ্যাকাউন্ট হোল্ডারের যদি মৃত্যু হয় তাহলে ওই অ্যাকাউন্ট মেয়াদ শেষ হওয়ার আগেই বন্ধ করে দেওয়া হয়। জমানো টাকা নমিনিকে দেওয়া হয় বা আইনত যে উত্তরসূরী থাকবে তাকে দেওয়া হবে।