Sony-র সঙ্গে চুক্তি ভাঙতেই রক্তক্ষরণ Zee-তে, একধাক্কায় ১৫ শতাংশ পড়ল শেয়ার দর

Zee-Sony Merger: জি-সোনির চুক্তি ভাঙার পর জি-র শেয়ার দর ১৬ থেকে ২৪ শতাংশ পতন হতে পারে। জি-র শেয়ার ১৯০ থেকে ১৭০ টাকা অবধি কমতে পারে। রিলায়েন্স ও ডিজনি স্টারের মধ্যে চুক্তির জল্পনা শুরু হওয়ায় বাজারে প্রতিযোগিতা আরও বাড়তে পারে।

Sony-র সঙ্গে চুক্তি ভাঙতেই রক্তক্ষরণ Zee-তে, একধাক্কায় ১৫ শতাংশ পড়ল শেয়ার দর
ফাইল চিত্রImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Jan 23, 2024 | 11:23 AM

মুম্বই: শেয়ার বাজার খুলতেই মুখ থুবড়ে পড়ল জি-র শেয়ার (Zee Share)। সোনি (Sony) সঙ্গে চুক্তি ভাঙতেই ব্যাপক রক্তক্ষয় জি এন্টারটেইনমেন্টের (Zee Entertainment) শেয়ারে। মঙ্গলবার সকালে শেয়ার বাজার খুলতেই প্রায় ১০ শতাংশ পতন হয় জি এন্টারটেইনমেন্টের শেয়ার দরে। ১০ শতাংশ শেয়ার দর পতনের পরই জি-র শেয়ার ‘ফ্রিজ’ হয়ে যায়। তারপর আবার ৫ শতাংশ শেয়ার দরে পতন হয়। বর্তমানে জি-র শেয়ারদর কমে দাঁড়িয়েছে ১৯৮-এ। গতকাল এই শেয়ারের দাম ছিল ৩০০ টাকা।

সোমবারই সোনির সঙ্গে হওয়া জি এন্টারটেইনমেন্টের ১০ বিলিয়ন বা ১০০০ কোটি ডলারের চুক্তি ভেঙে যায়।  দুই বছর আগে এই দুই সংস্থা চুক্তি করে। তাদের পরিকল্পনা ছিল ৮৩ হাজার কোটির বিনোদন সংস্থা তৈরি করার। কথা ছিল, সোনি-র হাতে থাকবে ৫০.৮৬ শতাংশ শেয়ার আর জি এন্টারটেইনমেন্টের হাতে থাকবে নতুন সংস্থার ৩.৯৯ শতাংশ শেয়ার। কিন্তু দুই বছর ধরে টানাপোড়েন চলার পর সেই চুক্তি ভেঙে যায়।

এই চুক্তি ভাঙার পরই জি-র শেয়ার দরে ব্যাপক পতন হয়। বাজার বিশেষজ্ঞদের মতে, চুক্তি ভাঙার পর সোনি টার্মিনেশন ফি চাইবে, ফলে আরও বিপত্তিতে পড়তে পারে জি এন্টারটেইনমেন্ট।

বাজার বিশেষজ্ঞরা জানিয়েছেন, জি-সোনির চুক্তি ভাঙার পর জি-র শেয়ার দর ১৬ থেকে ২৪ শতাংশ পতন হতে পারে। জি-র শেয়ার ১৯০ থেকে ১৭০ টাকা অবধি কমতে পারে। রিলায়েন্স ও ডিজনি স্টারের মধ্যে চুক্তির জল্পনা শুরু হওয়ায় বাজারে প্রতিযোগিতা আরও বাড়তে পারে।

সোমবার চুক্তি ভাঙার পরই ইঙ্গিতপূর্ণ টুইট করেন জি এন্টারটেইনমেন্টের সিইও পুনীত গোয়েঙ্কা। তিনি লেখেন, “এটা ঈশ্বরেরই ইঙ্গিত।”