West Bengal Job: ১৫০০ শূন্যপদে সরাসরি হেলথ অফিসার নিয়োগ রাজ্যের স্বাস্থ্য দফতরে, জানুন বিস্তারিত

West Bengal Job: রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের তরফে ১৫০০টি শূন্য পদে কমিউনিটি হেলথ অফিসার পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এ রাজ্যের যে কোনও জেলার আগ্রহী প্রার্থীরাই এই পদে আবেদন করতে পারবেন। এই নিয়োগ করা হবে রাজ্যের স্বাস্থ্যকেন্দ্রগুলিতে।

West Bengal Job: ১৫০০ শূন্যপদে সরাসরি হেলথ অফিসার নিয়োগ রাজ্যের স্বাস্থ্য দফতরে, জানুন বিস্তারিত
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2021 | 3:34 PM

কলকাতা: করোনার প্রভাব থেকে ধীরে ধীরে মুক্ত হচ্ছে দেশ। করোনা অতিমারীর প্রভাব কাটিয়ে আবারও স্বাভাবিক ছন্দে ফিরছে এ রাজ্যও। দীর্ঘ দু বছর ধরে দেশে বন্ধ ছিল সরকারি এবং বেসরকারি দুই কর্মসংস্থানই। কিন্তু করোনা প্রভাব কমায় ধীরে ধীরে ফের চালু হয়েছে কর্মী নিয়োগ প্রক্রিয়া। বেসরকারি সংস্থাগুলির পাশাপাশি সরকারি ক্ষেত্রগুলিতেও ফের নতুন করে শুরু হয়েছে কর্মী নিয়োগ করা। এই অবস্থায় কর্মপ্রার্থীদের জন্য সুখবর নিয়ে এল রাজ্যের স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ দফতর।

সম্প্রতি রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের তরফে ১৫০০টি শূন্য পদে কমিউনিটি হেলথ অফিসার পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এ রাজ্যের যে কোনও জেলার আগ্রহী প্রার্থীরাই এই পদে আবেদন করতে পারবেন। এই নিয়োগ করা হবে রাজ্যের স্বাস্থ্যকেন্দ্রগুলিতে।

পদের নাম, মোট শূন্যপদ, বয়স, বেতন

রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী তারা কমিউনিটি হেলথ অফিসার পদে (CHO) কর্মী নিয়োগ করবে। তাদের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী মোট শূন্যপদের সংখ্যা ১৫০০টি। এর মধ্যে এসসি (SC)-৩৩০টি, এসটি (ST)- ৯০টি, ওবিসি এ (OBC A)- ১৫০টি, ওবিসি বি (OBC B) – ১০৫টি, ইউআর (UR)-৭৮০টি, পিডব্লিউডি (PWD)-৪৫টি। বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদনকারী প্রার্থীদের বয়স ০১.০৪.২০২১ তারিখের মধ্যে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। তবে সরকারি নিয়মানুযায়ী ছাড় পাবেন সংরক্ষিত প্রার্থীরা। এই পদে নির্বাচিত প্রার্থীদের বেতন হিসেবে প্রতি মাসে ২০,০০০ টাকা এবং ইন্সেন্টিভ হিসেবে ৫০০০ টাকা মোট ২৫,০০০ টাকা দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা, আবেদন পদ্ধতি, আবেদন ফি

এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠান থেকে বিএএমএ (BAMS) পাশ করতে হবে। পাশাপাশি প্রার্থীদের অবশ্যই পশ্চিমবঙ্গ আয়ুর্বেদ পরিষদ থেকে রেজিস্ট্রেশন সার্টিফিকেট অথবা প্রভিশনাল সার্টিফিকেট থাকতে হবে। এর সঙ্গে প্রার্থীর পশ্চিমবঙ্গের বাসিন্দা হওয়াও বাধ্যতামূলক। সঙ্গে প্রার্থীকে বাংলায় বলতে, পড়তে এবং লিখতে জানতে হবে। যে সব প্রার্থীরা কম্পিউটারে এমএস অফিস এবং ইন্টারনেট চালাতে দক্ষ তারা অগ্রাধিকার পাবেন।

এই পদে প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার জন্য www.wbhealth.gov.in এই ওয়েবসাইটে গিয়ে প্রার্থীদের আবেদনপত্র পূরণ করতে হবে। আবেদন করার জন্য প্রার্থীদের একটি বৈধ মোবাইল নম্বর এবং বৈধ ই-মেল আইডি থাকতে হবে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের ১০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ আগামী ১২ নভেম্বর ২০২১। ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড এবং নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে প্রার্থীরা এই আবেদন ফি জমা দিতে পারবেন।

নির্বাচন পদ্ধতি, আবেদনের সময়সীমা

এই পদে প্রার্থীদের নির্বাচনের জন্য কোনও লিখিত পরীক্ষা হবে না। বরং প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার ফলাফল এবং ইন্টারভিউয়ের উপর ভিত্তি করে যোগ্য প্রার্থীকে বেছে নেওয়া হবে। এই পদে আবেদন করার শেষ তারিখ আগামী ১৫ নভেম্বর ২০২১।

আরও পড়ুন: West Bengal Job: লিখিত পরীক্ষা ছাড়াই কর্মী নিয়োগ চলছে রাজ্যের খাদ্য দফতরে, জানুন আবেদন পদ্ধতি