৬ বারের বিধায়ক, দলের প্রতিষ্ঠাতাও, তবু মিলল না টিকিট, তুঙ্গে গোষ্ঠী কোন্দল

নির্বাচন(Assam Assembly Election 2021)-র আগেই তুঙ্গে উঠেছে দলের অন্দরে ও জোটসঙ্গীদের মধ্যে কোন্দল। আসন্ন বিধানসভা নির্বাচনে দলের প্রতিষ্ঠাতা প্রফুল্ল কুমার মাহান্ত(Prafulla Kumar Mahanta)-কেই টিকিট দেওয়া হল না অসুস্থতা ও না জেতার সম্ভাবনার কারণ দর্শিয়ে।

৬ বারের বিধায়ক, দলের প্রতিষ্ঠাতাও, তবু মিলল না টিকিট, তুঙ্গে গোষ্ঠী কোন্দল
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 08, 2021 | 5:14 PM

গুয়াহাটি: যাঁর হাত ধরে দল তৈরি হয়েছিল, তাঁরই নাকি জেতার সম্ভাবনা নেই। নির্বাচনের মুখেই আসন বিভাজন ও প্রার্থী তালিকা নিয়ে উত্তাল অসমের শাসক জোট। অসম গণ পরিষদ(Asom Gana Parishad)-র প্রতিষ্ঠাতা তথা দু’বারের মুখ্যমন্ত্রী প্রফুল্ল কুমার মাহান্ত(Prafulla Kumar Mahanta)-র নাম আসন্ন বিধানসভা নির্বাচনের প্রার্থী তালিকায় না থাকার বিষয়ে এমনটাই ইঙ্গিত দিলেন দলের সভাপতি অতুল বোরা (Atul Bora)।

আগামী ২৭ মার্চ থেকে বিধানসভা নির্বাচন হতে চলেছে অসমে(Assam Assembly Election 2021)। সম্প্রতি প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি(BJP)। সেখানেই দেখা গিয়েছে, অসম গণ পরিষদের প্রতিষ্ঠাতা প্রফুল্ল কুমার মাহান্তের আসন বরহমপুর থেকে নির্বাচনে লড়বেন জিতু গোস্বামী(Jitu Goswami)। জোটসঙ্গীর হাতে আসন ছেড়ে দেওয়ার বিষয়ে প্রশ্ন করা হলে অসম গণ পরিষদের সভাপতি অতুল বোরা বলেন, “বিভিন্ন বিধানসভা আসনে কোন প্রার্থীকে দাঁড় করালে কার জেতার সম্ভবনা বেশি, সেই বিষয়ে একপ্রকার সমীক্ষা করা হয়। যার জেতার সম্ভাবনা বেশি, সেই আসন থেকে তাঁকেই প্রার্থী হিসাবে ঘোষণা করা হয়েছে।”

১৯৮৫ সালে অসম গণ পরিষদ প্রতিষ্ঠার পর ছয়বার বরহমপুর আসন থেকেই জয়লাভ করেছিলেন প্রফুল্ল কুমার মাহান্ত। তবে আসন্ন নির্বাচনে তাঁর স্বাস্থ্য ও জেতার সম্ভাবনার কথা মাথায় রেখেই তাঁকে প্রার্থী হিসাবে ঘোষণা করা হয়নি বলেই জানান অতুল বোরা।

আরও পড়ুন: ‘ধর্ষিতাকে বিয়ে করলে সাহায্য’, মন্তব্যের ভুল ব্যাখ্যা হয়েছে, দাবি প্রধান বিচারপতির

রবিবার জোটসঙ্গী বিজেপি ও ইউনাইটেড পিপলস পার্টি লিবেরালের সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠকে অতুল বোরা দলের এই সিদ্ধান্তের বিষয়ে বলেন, “ওনাকে (প্রফুল্ল কুমার মাহান্ত) অপমান করার উদ্দেশ্যে নয়, দলের জয়লাভের সম্ভাবনাকে মাথায় রেখেই প্রার্থী তালিকা প্রস্তুত করা হয়েছে।” এই সিদ্ধান্তের বিষয়ে দলের প্রতিষ্ঠাতার সঙ্গে কথা বলা হয়েছিল কিনা, সেই বিষয়ে প্রশ্ন করা হলে কোনও উত্তর দিতে অস্বীকার করেন অতুল বোরা।

বিজেপির সঙ্গে জোট ও দীর্ঘদিন ধরেই দলের অন্দরে কোন্দল নিয়ে অসম গণ পরিষদের সভাপতি মুখ খুলতে নারাজ হলেও সূত্র অনুযায়ী, ২০১৮ সালে নয়া নাগরিকত্ব আইন নিয়ে জোটসঙ্গী বিজেপির সঙ্গে মতপার্থক্য শুরু হয় অসম গণ পরিষদের প্রতিষ্ঠাতা। প্রথমে বিরোধীতা করলেও পরবর্তী সময়ে নয়া নাগরিকত্ব আইনে সমর্থনই জানায় অসম গণ পরিষদ, কিন্তু ব্যক্তিগতভাবে এই আইনের বিরুদ্ধেই ছিলেন প্রফুল্ল কুমার মাহান্ত।

অসম গণ পরিষদের তরফে প্রফুল্ল কুমারের শারীরিক অসুস্থতাকে হাতিয়ার করলেও অসম বিজেপির সভাপতি রণজিৎ দাস সাংবাদিক বৈঠকেই বলেন, “জোটে এটাই হয়। আমরা বরহমপুরে প্রার্থী দাঁড় করিয়েছি কারণ আমাদের মনে হয়েছে এখান থেকে আমাদের প্রার্থার জেতার সম্ভাবনা বেশি। এর বদলে গণ পরিষদকে ছাবুয়া আসন ছেড়ে দিয়েছি আমরা।”

আরও পড়ুন: ‘খেলা শেষ’ করোনার, টিকাকরণেও ‘জন আন্দোলনে’র ডাক হর্ষবর্ধনের