‘খেলা শেষ’ করোনার, টিকাকরণেও ‘জন আন্দোলনে’র ডাক হর্ষবর্ধনের

দেশকে করোনামুক্ত (COVID-19 Free) করার লক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Natrendra Modi)-র গুরুত্বপূর্ণ ভূমিকার কথাও উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন (Harsh Vardhan)। তিনি বলেন, "সফল টিকাকরণে (COVID Vaccination Drive) প্রয়োজন রাজনীতিকে দূরে রাখা ও টিকার পিছনে থাকা বিজ্ঞানে ভরসা রাখা।"

'খেলা শেষ' করোনার, টিকাকরণেও 'জন আন্দোলনে'র ডাক হর্ষবর্ধনের
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2021 | 1:05 PM

নয়া দিল্লি: করোনা সংক্রমণে (COVID-19) ইতি টানতে চলেছে দেশ, আর সেই লক্ষ্যে সফল হতে টিকাকরণ থেকে দূরে রাখতে হবে রাজনীতিকে, এএমনটাই মত কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনর (Harsh Vardhan)। তিনি বলেন, “সাধারণ মানুষের উচিত টিকাকরণের পিছনে যে বিজ্ঞান রয়েছে, তার ওপর ভরসা করা এবং নির্দি্ষ্ট সময়ে টিকা নেওয়া”।

ধর্মশিলা নারায়ণা হাসপাতালের সঙ্গে সহযোগিতায় দিল্লি মেডিক্যাল অ্যাসোসিয়েশনের ৬২তম বার্ষিক মেডিক্যাল কনফারেন্সে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। অনুষ্ঠানে তিনি জানান, ইতিমধ্যেই দেশে দুই কোটি মানুষের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে এবং দৈনিক টিকাকরণের লক্ষ্যমাত্রাও বাড়িয়ে ১৫ লাখ করা হয়েছে। তিনি বলেন, “বাকি দেশগুলির তুলনায় আমাদের দেশে করোনা টিকার স্থায়ী সরবরাহ রয়েছে যা বৈজ্ঞানিকভাবে সুরক্ষিত প্রমাণিত ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, গোটা বিশ্বে টিকাকরণের তুলনায় ভারতীয় টিকাগুলিতেই সবথেকে কম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে।”

হর্ষবর্ধন জানান, যেহেতু পাকিস্তান (Pakistan) ও আফগানিস্তান (Afghanistan) পোলিও (Polio) নিরাকরণে ব্যর্থ হয়েছে, সেই কারণে গোটা বিশ্বের শিশুদেরই পোলিও টিকা নিতে হয়। একইভাবে যদি বিশ্বে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনা না যায়, তবে ভারতকেও সেই সংক্রমণ থেকে সুরক্ষিত রাখা সম্ভব নয়। বর্তমান পরিস্থিতিতে প্রয়োজন উপযুক্ত পরিমাণে ভ্যাকসিন বন্টন।

আরও পড়ুন: পেট্রপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সরব বিরোধীরা, বেলা ১টা অবধি মুলতুবি রাজ্যসভা

প্রধানমন্ত্রীর প্রশংসা করে তিনি বলেন, “গোটা বিশ্ব যখন সংকটের মুখে পড়েছিল, সেই সময় প্রধানমন্ত্রী মোদীজীর নেতৃত্বেই ভারত প্রকৃষ্ট উদাহরণ হিসাবে নিজেকে তুলে ধরতে সক্ষম হয়েছে। মোদীজীই জোর দিয়েছিলেন যে, কোনও বাধ্যবাধকতা ছাড়াই যেন করোনা টিকা দেওয়া হয়। এই কঠিন সময়ে যেই দেশগুলির কাছে টিকা নেই, তাঁরাও যাতে কোনও সুযোগ না নেন, সেই বিষয়টি নিশ্চিত করার কথা বলেছিলেন।”

আগামিদিনে ভারতকে করোনামুক্ত করার প্রতিশ্রুতি দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “দেশ থেকে করোনা নিশ্চিহ্ন করার প্রায় শেষ ধাপে পৌঁছেছি আমরা। এই পরিস্থিতিতে আমাদের তিনটি বিষয় মেনে চলতে হবে। এক, করোনা টিকাকরণ কর্মসূচিতে যেন কোনও রাজনীতি প্রবেশ না করে। দুই, করোনা ভ্যাকসিনের পিছনে যে বিজ্ঞান রয়েছে, তার ওপর ভরসা রাখা এবং সঠিক সময়ে যেন সকলে টিকা পান, সেই বিষয়টি নিশ্চিত করা।”

তিনি দেশের সাধারণ মানুষের কাছে অনুরোধ জানান, যেভাবে করোনাবিধির জন আন্দোলনকে গ্রহণ করেছিল, একইভাবে তাঁরা যেন করোনা টিকাকরণের জন্যও জন আন্দোলনে ডাক দেন এবং যারা টিকা নেওয়ার উপযুক্ত, তাঁরা সকলেই যেন টিকা নেন।

আরও পড়ুন: নতুন গাড়ি কিনলে মিলতে পারে তুমুল ছাড়, বড় ঘোষণা কেন্দ্রের