পেট্রপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সরব বিরোধীরা, বেলা ১টা অবধি মুলতুবি রাজ্যসভা

বিধানসভা নির্বাচন(Assembly election)-র মুখে বাজেট অধিবেশন(Budget Session)-র দ্বিতীয় দফা শুরু হয়েছে। গতবারের মতোই এবারও অধিবেশনের শুরুতেই বিরোধীরা পেট্রপণ্যের মূল্যবৃদ্ধিতে প্রতিবাদ প্রদর্শন করেন।

পেট্রপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সরব বিরোধীরা, বেলা ১টা অবধি মুলতুবি রাজ্যসভা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 08, 2021 | 11:32 AM

নয়া দিল্লি: চলতি বছরের বাজেট অধিবেশনের দ্বিতীয় দফা শুরু হতেই উত্তাল রাজ্যসভা। অধিবেশন শুরু হতেই পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদ শুরু করে কংগ্রেস সহ বিরোধী দল। এরপরই সকাল ১১টা অবধি স্থগিত করে দেওয়া হয় অধিবেশন। ১১টার পর ফের অধিবেশন শুরু হতেই কংগ্রেস সাংসদরা ফের মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনার দাবি তুললে ডেপুটি চেয়ারম্যান হরিবংশ দুপুর ১টা অবধি অধিবেশন মুলতুবি করে দেন।

কয়েকদিন পর থেকেই শুরু হচ্ছে চার রাজ্য ও এক কেন্দ্র শাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচন। এরই মাঝে সোমবার থেকে শুরু হল বাজেট অধিবেশনের দ্বিতীয় ভাগ। ফেব্রুয়ারি মাসের শুরুতে বাজেট অধিবেশন উত্তাল হয়েছিল কৃষক আন্দোলন নিয়ে। এদিন অধিবেশন শুরু হওয়ার পরও ফের বিরোধীরা সরব হন, তবে এবারে তাঁরা পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে স্লোগান দেন ও আলোচনার দাবি জানান।

এদিন অধিবেশনের শুরুতেই তৃণমূল কংগ্রেসের সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় ও ডেরেক ও’ব্রায়েন লোকসভার স্পিকার ও রাজ্যসভার চেয়ারম্যানকে চিঠি লিখে অধিবেশন স্থগিত রাখার আবেদন জানান। তাঁদের দাবি, আসন্ন নির্বাচনে প্রচারের জন্য সংসদে হাজিরা দেওয়ায় সমস্যা হতে পারে।

আরও পড়ুন:নতুন গাড়ি কিনলে মিলতে পারে তুমুল ছাড়, বড় ঘোষণা কেন্দ্রের

এদিকে, আজ বিশ্ব নারী দিবস হওয়ায় রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু বলেন, “আন্তর্জাতিক নারী দিবসে বিশ্বের বিভিন্ন প্রান্তের নারীদের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক ক্ষেত্রে সাফল্য ও অবদানের জন্য সম্মান জানানো হয়।” বহু মহিলা সাংসদও এই বিষয়ে কথা বলেন। এনসিপির সাংসদ ডঃ ফৌজিয়া খান বলেন, “মহিলারা এমনিতেই কর্মক্ষেত্রে এগিয়ে রয়েছে। তবে সেই সিদ্ধান্তকে বাস্তবায়িত করতে তাঁদের সুযোগের অপেক্ষা করতে হয়। আর্থ-সামাজিক প্রতিবন্ধকতার কারণে মহিলাদের সমাজের চালক আসনে বসতে দেওয়া হয় না।” অন্যদিকে, বিজেপি সাংসদ সোনাল মানসিংহ বলেন, “যদি আমরা নারী দিবস পালন করি, তবে পুরুষ দিবসও পালন করা হয়েছে।”

এরপর অধিবেশন কার্যাবলি শুরু হতেই রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে বলেন, “পেট্রল ও ডিজেলের দাম প্রায় ১০০টাকা ও ৮০ টাকায় পৌঁছেছে। দাম বেড়েছে এলপিজি গ্যাসেরও।আয়কর ও সেস বসিয়ে প্রায় ২১ লাখ কোটি টাকা আদায় করা হয়েছে। এই কারণেই আজ দেশের কৃষকরা ভুগছেন।”

মূল্যবৃদ্ধির প্রতিবাদে স্লোগান দিতে থাকেন কংগ্রেস সাংসদরা। চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু বিরোধীদের শান্ত হতে বললেও বিরোধীরা প্রতিবাদ জারি রাখায় তিনি বলেন, “আমি প্রথমদিনই কোনও বড় পদক্ষেপ নিতে চাই না।” এরপরই তিনি সকাল ১১টা অবধি অধিবেশন স্থগিত করে দেওয়া হয়।

ফের অধিবেশন শুরু হলেই কংগ্রেস সাংসদরা পেট্রপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনার দাবি জানান। বিরোধীদের পস্লোগানের জবাবে ডেপুটি চেয়ারম্যান বলেন, “আপনারা জানেন যে চেয়ারম্যানের নির্দেশ অমান্য করা যায় না। এই বিষয়ে আলোচনা করা সম্ভব নয়।” এররপই তিনি দুপুর ১টা অবধি অধিবেশন মুলতুবি করে দেন।

আরও পড়ুন: শর্তসাপেক্ষে সপরিবারে ভ্যাকসিন পাবেন সাংসদরা, পার্লামেন্টেই টিকাকরণ