শর্তসাপেক্ষে সপরিবারে ভ্যাকসিন পাবেন সাংসদরা, পার্লামেন্টেই টিকাকরণ

সংসদের (Parliament) তথ্য অনুযায়ী, এখন লোকসভার ৩৬ শতাংশ ও রাজ্যসভার ৬০ শতাংশ সাংসদের বয়স ৬০ এর বেশি।

শর্তসাপেক্ষে সপরিবারে ভ্যাকসিন পাবেন সাংসদরা, পার্লামেন্টেই টিকাকরণ
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 07, 2021 | 11:21 PM

নয়া দিল্লি: দেশে জুড়ে চলছে দ্বিতীয় দফার করোনা টিকাকরণ। এ বার করোনা ভ্যাকসিন পাবেন সাংসদরা। ৯ মার্চ অর্থাৎ মঙ্গলবার থেকে পার্লামেন্টের মেডিক্যাল সেন্টারেই শুরু হচ্ছে করোনা টিকাকরণ (COVID Vaccination)। যেখানে চাইলেই টিকা নিতে পারবেন সাংসদরা। লোকসভার তরফে প্রকাশিত বুলেটিনে এমনই জানা গিয়েছে। তবে সাংসদদের টিকাকরণেও থাকছে শর্ত।

করোনা টিকাকরণ বিশেষজ্ঞ দলের নির্দেশিকা অনুযায়ী, এই দফায় করোনা টিকা পাবেন স্রেফ ষাটোর্ধ্ব ও ৪৫ বছরের বেশি বয়সী কো-মর্বিডিটি যুক্ত সাংসদরা। গোটা দেশেও দ্বিতীয় দফায় এই শর্তেই করোনা টিকাকরণ চলছে। যেখানে কো-উইন অ্যাপের (C0-win app) মাধ্যমে টিকা পাচ্ছেন দেশের আম জনতা। সংসদের (Parliament) তথ্য অনুযায়ী, এখন লোকসভার ৩৬ শতাংশ ও রাজ্যসভার ৬০ শতাংশ সাংসদের বয়স ৬০ এর বেশি।

ঐচ্ছিক টিকাকরণের নিয়ম অনুযায়ী, চাইলেই তাঁরা যে কোনও দিন করোনা টিকা নিতে পারেন। টিকা পাবেন যোগ্য সাংসদের পরিবারের সদস্যরাও। পরিবারের সদস্যদের জন্য নির্দিষ্ট দু’টি টিকাকরণ কেন্দ্র থাকছে। সিজিএইচএস ডিসপেনসরি নর্থ এভিনিউ ও সিজিএইচএস ডিসপেনসরি সাউথ এভিনিউ থেকে টিকা নিতে পারবেন সাংসদের পরিবারের সদস্যরা।

তবে যদি কোনও সাংসদ চান, তাঁর লোকসভা আসনে টিকা নেবেন। সেই সুবিধাও থাকছে। দ্বিতীয় দফার টিকাকরণ শুরু হওয়ার আগে প্রথম দফায় টিকা পেয়েছিলেন চিকিৎসক ও প্রথম সারির যোদ্ধারা। দ্বিতীয় দফায় টিকাকরণের রাস্তা উন্মুক্ত হয়েছে সাধারণ মানুষের জন্য। দ্বিতীয় দফার টিকাকরণ শুরু হতেই টিকা নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উপ রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু-সহ দেশের একাধিক নেতা-নেত্রী। এ পর্যন্ত দুই দফা মিলিয়ে মোট টিকা পেয়েছেন দেশের ২ কোটিরও বেশি নাগরিক।

আরও পড়ুন: ভ্যাকসিন দিয়ে ‘সারা বিশ্বকে বাঁচিয়েছে ভারত’, প্রশংসায় পঞ্চমুখ মার্কিন বিজ্ঞানী