ভ্যাকসিন দিয়ে ‘সারা বিশ্বকে বাঁচিয়েছে ভারত’, প্রশংসায় পঞ্চমুখ মার্কিন বিজ্ঞানী

বিশ্বে একাধিক করোনা প্রতিষেধক (COVID Vaccine) এলেও প্রভাব ফেলবে ভারতের অল্প মূল্যের দুই প্রতিষেধক, এমনটাই জানিয়েছেন মার্কিন বিজ্ঞানী

ভ্যাকসিন দিয়ে 'সারা বিশ্বকে বাঁচিয়েছে ভারত', প্রশংসায় পঞ্চমুখ মার্কিন বিজ্ঞানী
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 07, 2021 | 10:55 PM

হাস্টন: করোনা (COVID) যুদ্ধে  ভারতই সেনাপতি। আগেই এই প্রশংসা ভেসে এসেছিল রাষ্ট্রসঙ্ঘ (United Nation) থেকে। খোদ রাষ্ট্রসঙ্ঘের প্রধান অ্যান্টনিও গুত্তারেস ব্যক্তিগত ভাবে কৃতজ্ঞতা প্রকাশ করেছিলেন করোনা যুদ্ধে ভারতের অবদানের জন্য। এ বার একই সুর আমেরিকার বিখ্যাত বিজ্ঞানী ডাঃ পিটার হোতেজের গলায়ও। ভ্যাকসিন বিতরণে ভারতের ভূমিকার প্রশংসায় পঞ্চমুখ হলেন বেলর কলেজ অব মেডিসিনের ন্যাশনাল স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনের প্রধান ডাঃ পিটার।

তাঁর মতে বিশ্বে একাধিক করোনা প্রতিষেধক এলেও প্রভাব ফেলবে ভারতের অল্প মূল্যের দুই প্রতিষেধক। এম-আরএনএ ভ্যাকসিনে বিশ্বের গরিব ও মধ্য আয়ের দেশগুলির লাভ হবে না। সে ক্ষেত্রে কার্যকরী হবে ভারতের দুই করোনা প্রতিষেধক। এমনটাই মনে করেন ডাঃ পিটার হোতেজ। একটি ওয়েবিনারে তিনি বলেন, “ভাইরাসের সঙ্গে যুদ্ধে ভারতের টিকা সারা বিশ্বের কাছে উপহার।”

ভারতের দু’টি করোনা প্রতিষেধকেরই ঢালাও প্রশংসা করেন হোতেজ। তিনি জানান, এই দুই প্রতিষেধক শুধু অল্প মূল্য বলেই নয়, ব্রিটেন স্ট্রেনের সঙ্গে লড়তেও সমান কার্যকরী। ভ্যাকসিন মৈত্রীর মাধ্যমে ভারত প্রতিবেশী দেশগুলিতে করোনা টিকা উপহার হিসেবে পাঠিয়েছে। শ্রীলঙ্কা, ভুটান, মালদ্বীপ, বাংলাদেশ, নেপাল, মায়ানমার ও সিসিলিতে মোট ৫৬ লক্ষ করোনা টিকা পাঠিয়েছে ভারত। দেশেও করোনা টিকা পেয়েছেন ২ কোটি ৯ লক্ষেরও বেশি মানুষ।

আরও পড়ুন: নিলামে স্রেফ একটা টুইটের দাম উঠল ১৪ কোটি টাকা