নিলামে স্রেফ একটা টুইটের দাম উঠল ১৪ কোটি টাকা

এই সম্পূর্ণ প্রক্রিয়ার আসল উদ্দেশ্য হল ডিজিটাল পদ্ধতিতে মূহুর্তকে বন্দি করে রাখা।

নিলামে স্রেফ একটা টুইটের দাম উঠল ১৪ কোটি টাকা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 07, 2021 | 6:52 PM

ওয়াশিংটন: ১৫ বছর আগে ২২ মার্চ ৫টি শব্দ খরচ করেছিলেন জ্যাক ডোরসে। লিখেছিলেন, “জাস্ট সেটিং আপ মাই টুইটর।” সম্প্রতি নিলামে উঠেছিল টুইটার সিইওর সেই টুইট। সেখানে জ্যাক ডোরসের ৫ শব্দের টুইটের দাম ঠিক হয়েছে ২০ লক্ষ ডলার যা ভারতীয় মুদ্রায় ১৪ কোটি ৬৩ লক্ষ টাকারও বেশি। শুক্রবার জ্যাক ডোরসে একটি একটি লিঙ্ক পোস্ট করেছিলেন, যেখানে অটোগ্রাফ-সহ টুইট বিক্রি করা যায়। সেখানেই টুইটার সিইওর প্রথম টুইটের দাম উঠেছে ১৪ কোটি টাকারও বেশি।

নিলামে ট্রন নামে একটি কোম্পানির প্রতিষ্ঠাতা জাস্টিন সান ডোরসের টুইটের জন্য ২০ লক্ষ ডলার দিতে রাজি হয়েছেন। এই টুইট কেনার অর্থ হল টুইটটির একটি ডিজিটাল সার্টিফিকেট হাতে পাওয়া। যেখানে সই করা থাকবে ওই ব্যক্তির যিনি কিনা টুইটটি করেছেন। অর্থাৎ জ্যাক ডোরসের এই টুইটের সার্টিফিকেটে সই থাকবে খোদ টুইটার সিইওর।

এই সম্পূর্ণ প্রক্রিয়ার আসল উদ্দেশ্য হল ডিজিটাল পদ্ধতিতে মূহুর্তকে বন্দি করে রাখা। ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন গেমস ব্লকচেইনের একটি পদ্ধতির মাধ্যমে ‘নন ফাঙ্গিবল টোকেন’ এনেছে যা থেকে কোনও ভিডিয়ো ক্লিপের পরিচয় ও সত্যতার নিশ্চয়তা সম্পর্কে জানা যায়। ডোরসের টুইটটি যে ব্যক্তি কিনেছেন, ওই জাস্টিস সান বিটটরেন্ট স্ট্রিমিং প্ল্যাটফর্মেরও মালিক। এর আগে ২০১৯ সালে ওয়ারেন বাফেটের সঙ্গে লাঞ্চ করার জন্য বড় অঙ্কের বিনিময়ে নিলাম জিতেছিলেন।

আরও পড়ুন: বাংলাদেশের ইন্টারনেট গতি উগান্ডা, সোমালিয়ার থেকেও মন্থর, কী অবস্থা ভারতের?